মঙ্গলের পর এবার শুকতারার পথে ISRO
মঙ্গলের পর এবার শুকতারার পথে ISRO
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-২৪ ২৩:০৭:৫০
প্রিন্টঅ-অ+


মঙ্গলের পর এবার শুক্রের পথে পা বাড়াচ্ছে ভারত। দ্রুত শুক্রগ্রহে অভিযান চালাতে দেশটির সব মহাকাশ বিজ্ঞানীদের আহ্বান জানাল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। চলতি সপ্তাহে বিজ্ঞানীদের উদ্দেশ্যে মহাকাশ গবেষণার এক বিশেষ প্রস্তাব দিয়েছে সংস্থাটি।

ইসরো জানিয়েছে, শুক্রগ্রহের দিকে যাওয়া স্যাটেলাইটের ওজন ১৭৫ কেজি হতে হবে। যার ক্ষমতা থাকবে ৫০০ ওয়াট। শুক্রগ্রহের চারপাশে (৫০০ X ৬০০) কিলোমিটার দিয়ে ঘুরবে এই স্যাটেলাইট। এরপর মাসে মাসে একটু একটু করে কমানো হবে দূরত্ব।

মূলত, শুক্র গ্রহের আবহাওয়া ও ভূমি পর্যবেক্ষণ করতেই এই অভিযান চালাবে ইসরো। সূর্য ও শুক্রগ্রহের আদান-প্রদানের বিষয়টিও দেখা হবে। ইসরোর তরফ থেকে এক কর্মকর্তা জানিয়েছেন, শুক্রে এই অভিযান অনুমোদনও পেয়ে গিয়েছে। তবে দিন এখনও স্থির হয়নি।

এই অভিযানের গুরুত্ব বোঝাতে গিয়ে ইসরো ব্যাখ্যা করেছে যে পৃথিবীর ‘যমজ’ এই গ্রহ। দুই গ্রহের আকার, ভর, ঘনত্ব এমনকি মাধ্যাকর্ষণের মাত্রাও অনেকাংশেই এক।

গবেষকরা মনে করেন, দুটি গ্রহ মোটামুটিভাবে একই সময়ে তৈরি হয়েছি, আজ থেকে ৪৫০ কোটি বছর আগে। ১৯৬০ সাল থেকে শুক্রগ্রহের সম্পর্কে অবগত হতে শুরু করে মহাকাশবিজ্ঞানীরা। শুক্রগ্রহের বৈশিষ্ট্য জানতে একাধিক অভিযানের পরেও এখনও এই গ্রহের সম্পর্কে অনেক তথ্যই আমাদের অজানা।


সূত্রঃ টাইমস অফ ইন্ডিয়া।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর