মাইক্রোসফট ইমাজিন কাপে বাংলাদেশকে ভোট দিন
মাইক্রোসফট ইমাজিন কাপে বাংলাদেশকে ভোট দিন
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-২৪ ২২:৪৬:১০
প্রিন্টঅ-অ+


ফিলিপাইনের রাজধানী ম্যানিলাতে অনুষ্ঠিত হচ্ছে মাইক্রোসফট ইমাজিন কাপ দক্ষিণ এশিয়ার চূড়ান্ত পর্ব। সেখানে রয়েছে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দল– টিম প্যারাসিটিকা। বুয়েটের তিন ছাত্র তৌহিদুল ইসলাম, ফজলে রাব্বি ও সৈয়দ নাকিব হোসেন এই দলের সদস্য। আজ সকাল থেকে প্রতিযোগিতার পিপলস চয়েজ পুরস্কারের কার্যক্রম শুরু হয়েছে।

এ পুরস্কার অর্জনের জন্য প্রয়োজন দেশের মানুষের ভোট। ভোট দিলেই জিতবে বাংলাদেশ। ভোট দেওয়ার জন্য প্রথমে যেতে হবে https://pigeonhole.at/ICSEA এই ঠিকানায়। এরপর Cast Your Vote এ ক্লিক করলে টিমের নাম দেখা যাবে। বাংলাদেশ দলকে ভোট দিতে Team Parasitica – Bangladesh এ ক্লিক করতে হবে। এবার নিজের ফেসবুক অথবা টুইটার কিংবা লিংকডইন আইডি দিয়ে অথবা ফরম পূরণ করে লগ-ইন করে ভোট দেওয়া যাবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান সবাইকে ভোট দেওয়ার আহবান জানিয়েছেন। আজ ২৪ এপ্রিল সোমবার সন্ধ্যা ৭ টা পর্যন্ত ভোট দেওয়া যাবে।

ফিলিপাইনে ১৫তম মাইক্রোসফট ইমাজিন কাপ দক্ষিণ এশিয়ার অঞ্চলের ফাইনালে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের দল ‘টিম প্যারাসিটিকা’ প্রতিযোগিতা করছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, শ্রীলংকা, নেপাল ও লাওস থেকে নির্বাচিত দলের সঙ্গে। ২৩-২৬ এপ্রিল পর্যন্ত দক্ষিণ এশিয়া অঞ্চলের এই ফাইনাল অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের বুয়েটের দলটি তাদের ‘ফাস্টনোসিস’ অ্যাপকে সামনে রেখে প্রতিযোগিতা করছে। অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী সহজেই পরজীবী রোগ যেমন- টিউবারকুলোসিস, ম্যালেরিয়া ইত্যাদি রোগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানা যায়।

দক্ষিণ এশিয়ার চূড়ান্ত পর্ব থেকে শীর্ষ ৭টি দল প্রতিযোগিতার ওয়ার্ল্ড ফাইনালে অংশগ্রহণ করার সুযোগ পাবে। এ বছর বিশ্বের ১০০টিরও বেশি দেশ থেকে প্রতিযোগীরা বিভিন্ন পর্বে প্রতিযোগিতায় অংশ নেয় এবং এদের থেকে শীর্ষ ৩০টি দল অংশ নেবে রেডমন্ডে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ফাইনাল পর্বে।

মাইক্রোসফট ইমাজিন কাপ একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা। ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞান বিষয়ে লেখাপড়া করায় আগ্রহী করতে এবং তরুণ প্রজন্মকে বিশ্বমানের প্রতিযোগিতায় অংশ নেয়ার প্ল্যাটফর্ম তৈরি করে দিতেই এ আয়োজনটি করে থাকে মাইক্রোসফট। সৃজনশীলতা, বুদ্ধিমত্তা ও প্রযুক্তিতে গভীর সংযোগের সংমিশ্রনের মধ্য দিয়ে সহজ জীবনযাপন ও কাজের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সহজ সমাধান বের করার ক্ষেত্রে প্রতিযোগিতাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী ইমাজিন কাপ জেতার মাধ্যমে অর্থ, ভ্রমণ, পুরস্কার ও সন্মান অর্জনের লক্ষ্যে একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করে থাকে।

গত কয়েক বছরে প্রতিযোগিতাটি বিশ্বের সব মেধাবী ও প্রতিজ্ঞাবদ্ধ উদ্ভাবক ও উদ্যোক্তাদের এমন একটি প্ল্যাটফর্ম দিয়ে আসছে যেখানে তারা তাদের অভিনব ধারণাগুলো প্রদর্শনের পাশাপাশি সেগুলো পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে।

প্রতিযোগিতাটি বিশ্বের সবচেয়ে বড় এবং অগ্রগামী একটি প্রোগ্রামে পরিণত হয়েছে, যা আয়োজন করে থাকে বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর