চালু হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ এক্স-রে লেজার
চালু হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ এক্স-রে লেজার
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-২৩ ১৫:০৯:১৯
প্রিন্টঅ-অ+


বিশ্বের সর্ববৃহৎ এক্স-রে লেজার চালু করার মাইলস্টোন গড়ার পথে বিজ্ঞানীরা। জার্মানির হামবুর্গের কাছেই অবস্থিত ডেজি (ডিইএসওয়াই) রিসার্চ সেন্টার। এই প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা এমন এক এক্স-রে মেশিন বানানোর দ্বারপ্রান্তে পৌঁছেছেন যার মাধ্যমে ২.১ কিলোমিটার বা ১.৩ মাইল পর্যন্ত গতির সঙ্গে ইলেকট্রন ফায়ার করা যাবে। ইলেকট্রনের শক্তি বৃদ্ধির মাধ্যমে শক্তিশালী এক্স-রে লেজার সৃষ্টি করেছেন তারা। আগামী মাসেই হয়তো এটি চালু করা যাবে।

জানা গেছে, এটা এতই শক্তিশালী এক্স-রে লেজার হবে, যার মাধ্যমে আণবিক গঠনের ছবিও স্পষ্টভাবে পর্যবেক্ষণ করা যাবে বলে আশা করা হচ্ছে। এই ইউরোপিয়ান এক্সএফইএল প্রজেক্ট একবার চালু হলে ২৭০০০ এক্স-রে লেজার ফ্ল্যাশ প্রতি সেকেন্ডে উৎপাদন করা সম্ভব।

বিজ্ঞানীদের আশা, এই এক্স-রে প্রজেক্ট গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্তের উন্মোচন করবে। এর মাধ্যমে ভাইরাস এবং কোষের আণবিক গঠন আরো পরিষ্কারভাবে দেখা যাবে। এদের আণবিক কাঠামোর স্পষ্ট মানচিত্র পাওয়া যাবে এর প্রয়োগে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর