শহর ও গ্রামের পার্থক্য কমাবে তথ্যপ্রযুক্তি
শহর ও গ্রামের পার্থক্য কমাবে তথ্যপ্রযুক্তি
সংগীতা ঘোষ
২০১৫-১২-১১ ১০:৩৮:৫৯
প্রিন্টঅ-অ+


দেশে প্রথমবারের মতো সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এর যৌথ উদ্যোগে আয়োজিত বিপিও সামিট ২০১৫ শেষ হয়েছে।

বৃহস্পতিবার ঢাকার সোনারগাঁও হোটেলে সিএক্সও নাইট আয়োজনের মধ্য দিয়ে দু’দিনব্যাপী এ সামিট শেষ হয়। সিএক্সও নাইটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তিনি বলেন, স্বপ্ন দেখি এ দেশে সাফল্যের স্বর্ণ শিখরে অবশ্যই পৌঁছবে। এ দেশের তরুণরা তাতে অগ্রণী ভূমিকা রাখবে। প্রধান অতিথি আরও বলেন, বাংলাদেশের সম্ভাবনার প্রথম খাত হলো ক্রিকেট আর দ্বিতীয়টি হলো আইসিটি সেক্টর।

সিএক্সও নাইটে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, শহর ও গ্রামের পাথর্ক্য কমাবে তথ্য যোগাযোগ প্রযুক্তি। এ সেক্টরের মুল চালিকাশক্তিই হলো বিদ্যুৎ। যার পরিমাণ বাংলাদেশে অভাবনীয় হারে বেড়েছে বলে জানান তিনি। আগামী ৬ বছরে বিপিও খাতে নতুন দুই লাখ কর্মসংস্থান সৃষ্টি এবং ২০২১ সালের মধ্যে এ খাতেই ন্যূনতম ১ বিলিয়ন ডলার আয়ে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয় সমাপনী অনুষ্ঠানে। সিএক্সও নাইটে আরও বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার ও বাক্য -এর সভাপতি আহমেদুল হক।

অনুষ্ঠানে জানানো হয় ৬টি প্রতিষ্ঠান বিপিও সামিটে ২৩৫ মেধাবীকে চাকরি দিয়েছে। ৭৯ জন দেশি এবং ৯ জন আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তিবিদের অংশ নেওয়া এ সামিটে মোট ১২টি সেশন অনুষ্ঠিত হয় এবং ১০ হাজারের বেশি প্রযুক্তিপ্রেমী এসব সেমিনারে অংশ নেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর