ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
কলড্রপের শীর্ষে গ্রামীণফোন, গ্রাহককে ক্ষতিপূরণ দেয় না টেলিটক
কলড্রপের শীর্ষে গ্রামীণফোন, গ্রাহককে ক্ষতিপূরণ দেয় না টেলিটক
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-১২ ১৫:৩৯:৪৭
প্রিন্টঅ-অ+


কলড্রপের (মোবাইলে কথা বলার সময় কল কেটে যাওয়া, নেটওয়ার্ক না থাকা, সংযোগ বিচ্ছিন্ন হওয়া) ক্ষেত্রে দেশের মোবাইলফোন অপারেটরগুলোর মধ্যে শীর্ষে রয়েছে গ্রামীণফোন। এরপরে রয়েছে যথাক্রমে রবি, বাংলালিংক ও টেলিটক।

সম্প্রতি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির তৈরি একটি প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। প্রতিবেদনে গত জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মাসের পৃথক পৃথক ও গড় হিসাব দেওয়া হয়েছে। তিন মাসের গড় হিসাবে দেখা গেছে, ওই তিন মাসে গ্রামীণফোনের কলড্রপ হয়েছে ৭ কোটি ৭৮ লাখ ১২ হাজার ২১৭টি, রবির হয়েছে ৫ কোটি ১৬ লাখ ২৫ হাজার ৬৫১টি, বাংলালিংকের ৩ কোটি ২১ লাখ ৯ হাজার ৪০৯টি এবং টেলিটকের ৬২ লাখ ২৭ হাজার ৯২৮টি।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে ক্ষতিপূরণ তথা কল ফেরতের (মিনিট) বেলায় গ্রামীণফোন দিয়েছে মাত্র ৩৭ শতাংশ, রবি দিয়েছে ২০ শতাংশ। আর বাংলালিংক কল ফেরত দিয়েছে ১১৪ শতাংশ। তবে রাষ্ট্রায়াত্ব মোবাইলফোন অপারেটর টেলিটকের কলড্রপ হলেও এই সময়ে অপারেটরটি গ্রাহককে কোনও কল মিনিট ফেরত দেয়নি।

প্রসঙ্গত, কলড্রপের ফলে গ্রাহককে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা থাকলেও কোনও অপারেটর আনুষ্ঠানিকভাবে কোনও কল গ্রাহককে ফেরত দেয়নি। তবে একটি অপারেটর খুবই স্বল্প ভলিউমে কল ফেরত দিত গ্রাহককে। এরই পরিপ্রেক্ষিতে গত বছরের ৬ ডিসেম্বর ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছিলেন, জানুয়ারি (২০১৭) মাস থেকেই অপারেটরগুলো কলড্রপের ক্ষতিপূরণ গ্রাহককে দেবে। যে অপারেটর দেবে না তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরও জানান, কলড্রপের বেলায় আইটিইউ -এর (আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন) একটি নির্ধারিত মান আছে। ১০০টির মধ্যে তিনটি পর্যন্ত কলড্রপ হলে সেটাকে মানসম্মত ধরে নেওয়া।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলালিংক কল মিনিট ফেরত দিয়েছে। আর গ্রামীণফোন ও রবি কিছু কল মিনিট ফেরত দিয়েছে। সিটিসেলের বেলায় বলা হয়েছে, সিটিসেল এই তিন মাসে কোনও প্রতিবেদন বিটিআরসিতে জমা দেয়নি। সিটিসেলের জানানো তথ্য মতে, অপারেটরটির কোনও বাণিজ্যিক ব্যবহারকারী নেই। কারিগরি সমস্যার কারণে তাদের সেবাদানে বাধ্যবাধকতা রয়েছে। অন্যদিকে টেলিটকের বেলায় বলা হয়েছে, অপারেটরটি সব খাতের তথ্য কমিশনে জমা দেয়নি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement