শরীরের বাইরে হৃদপিণ্ড নিয়ে জন্ম এক শিশুর!
শরীরের বাইরে হৃদপিণ্ড নিয়ে জন্ম এক শিশুর!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-১০ ০১:১৩:০৯
প্রিন্টঅ-অ+


প্রতি দশ লক্ষ শিশুর জন্মের ক্ষেত্রে মোটে আটজনের ক্ষেত্রে এমনটা দেখা হয়। জন্ম হয়েছে স্বাভাবিক শিশুর৷ কিন্তু তার হৃদপিণ্ডটি বেরিয়ে আছে শরীরে বাইরে৷ সাধারণ ভাবেই তা দেখা যাচ্ছে, বোঝা যাচ্ছে হৃদস্পন্দন। বিরল এই রোগের কথা চিকিৎসার পাঠে বিরল নয়৷ কিন্তু চাক্ষুস দৈবাৎ হয়। সে ঘটনারই সাক্ষী থাকলেন ভারতের মধ্যপ্রদেশের খাজুরাহো হেল্থ সেন্টারের চিকিৎসকরা।

দেশটির সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, গত ৫ এপ্রিল সেখানে এক কন্যা সন্তানের জন্ম হয়। যার হৃদপিণ্ডটি শরীরের বাইরে অবস্থিত। বিরল এই শারীরিক অবস্থার নাম এক্টোপায়া কর্ডিস৷ ছত্তরপুরের জেলা হাসপাতালের সিভিল সার্জেন ডঃ আর এস ত্রিপাঠী জানাচ্ছেন, এই অবস্থা সচরাচর দেখা যায় না৷ বছর পাঁচেক আগে এরকম ঘটনা সামনে এসেছিল৷ গত এক দশকে এ ঘটনা ঘটল দ্বিতীয়বার৷ কেন এরকম শারীরিক অবস্থা দেখা যায়? চিকিৎসক জানাচ্ছেন, মাতৃগর্ভে শিশুর শরীর সম্পূর্ণভাবে গঠিত না হওয়ার ফলেই এই বিপত্তি৷ বিরল এই অবস্থায় কখনও হৃদপিণ্ড পুরোপুরি থোরাক্সের বাইরে, কখনওবা অংশত বাইরে থাকে৷ গলা, বুক বা কখনও তেলপেটের বাইরেও বেরিয়ে আসতে পারে হৃদপিণ্ড।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর