ঢাকায় প্রথম ওয়ার্ডপ্রেস কমিউনিটি মিট-আপ
ঢাকায় প্রথম ওয়ার্ডপ্রেস কমিউনিটি মিট-আপ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-০৯ ১৪:৫৪:৩৩
প্রিন্টঅ-অ+


৮ এপ্রিল শনিবার বিকালে, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর ধানমন্ডি অফিসে অনুষ্ঠিত হয়েছে দেশের প্রথম আনুষ্ঠানিক ওয়ার্ডপ্রেস মিট-আপ। ওয়ার্ডপ্রেস ডেভেলপার, ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী, ওয়ার্ডপ্রেস নিয়ে যারা কাজ করতে ভালোবাসেন তারা এই মিট-আপে যোগদান করেন।

ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। তিনি বলেন, ‘বাংলাদেশে এখন আমরা অনেক ই-কমার্স সাইট দেখতে পাচ্ছি এবং এদের অনেকের পছন্দের প্ল্যাটফর্ম হচ্ছে ওয়ার্ডপ্রেস। ওয়ার্ডপ্রেস কমিউনিটি মিট-আপ খুবই সময়োপযোগী একটি উদ্যোগ। এর ফলে বাংলাদেশে ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা আরো বৃদ্ধি পাবে।’

ওয়ার্ডপ্রেস ঢাকা মিট-আপ কমিউনিটি অর্গানাইজার আবুল খায়ের বলেন, ‘ঢাকায় প্রথমবারের মতো ওয়ার্ডপ্রেস কমিউনিটি মিট-আপ আয়োজন করা হয়েছে। বাংলাদেশে ওয়ার্ডপ্রেস খুবই জনপ্রিয়। ওয়ার্ডপ্রেস কমিউনিটি বাংলাদেশের ওয়ার্ডপ্রেস ডেভেলপার, ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী এবং ওয়ার্ডপ্রেস উৎসাহীদের জন্যে দারুণ একটি প্ল্যাটফর্ম। এর মাধ্যমে তারা একে অন্যের সঙ্গে ওয়ার্ডপ্রেসের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা, জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ার করতে পারবে, যা ওয়ার্ডপ্রেসকে এদেশে আরো জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখবে। এখন থেকে প্রতিমাসেই ঢাকার বিভিন্ন প্রান্তে এ ধরনের মিট-আপ, ওয়ার্কশপ, সেমিনার সহ নানা ধরনের আয়োজন থাকবে কমিউনিটির সদস্যদের মধ্যে পরিচিতি, সুসম্পর্ক এবং সক্রিয়তা বাড়ানোর জন্য।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নেয়ামত উল্যাহ মহান, নাঈম জামান, সাঈদ রহমান, মানসুরা ইসলাম মীম, আরিফুর রহমান, সাদীদ খন্দকার, শরিফুল আলম পাভেল এবং আফজাল হোসেন।

ওয়ার্ডপ্রেস পিএইচপি এবং মাইএসকিউএল-ভিত্তিক একটি উন্মুক্ত কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস)। বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সিএমএস প্ল্যাটফর্ম। বিশ্বব্যাপী মোট ওয়েবসাইটের ৬০% ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকে।

উল্লেখ্য, গত ৬ এপ্রিল ওয়ার্ডপ্রেসের পক্ষ থেকে ঢাকায় প্রথমবারের মতো মিট-আপ চ্যাপ্টার প্রোগ্রাম চালু হয় এবং স্থানীয় আয়োজক নিয়োগ দেওয়া হয়। এর ফলে ওয়ার্ডপ্রেসের ঢাকা কমিউনিটির যাত্রা শুরু হলো। ওয়ার্ডপ্রেস ডেভেলপার, ব্যবহারকারী এবং ওয়ার্ডপ্রেসপ্রেমী যে কেউ এই চ্যাপ্টার প্রোগ্রামে যুক্ত হতে পারবেন। মিট-আপ লিংক: www.meetup.com/Dhaka-WordPress-Meetup।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর