নিজস্ব গ্রাফিক্স চিপ ডেভলপ করছে অ্যাপল
নিজস্ব গ্রাফিক্স চিপ ডেভলপ করছে অ্যাপল
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-০৬ ০০:৩৯:৪৮
প্রিন্টঅ-অ+


টেক জায়ান্ট অ্যাপল তাদের নিজেদের পণ্যের জন্য গ্রাফিক্স প্রসেসর তৈরি করছে বলে জানিয়েছে অ্যাপল পণ্যের গ্রাফিক্স চিপ প্রস্তুতকারক অংশীদার ইমাজিনেশন। আগামী ১৫ থেকে ২৫ মাসের মধ্যে জিপিইউ চিপের জন্য অ্যাপল নিজস্ব মেধা সম্পত্তি ব্যবহার করবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ইমাজিনেশন এক বিবৃতে জানায়, অ্যাপল তার পণ্য নিয়ন্ত্রণ করার জন্য একটি আলাদা, স্বাধীন গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করছে এবং ইমাজিন-এর প্রযুক্তির ওপর তাদের ভবিষ্যতের নির্ভরতা হ্রাস করতে চায়। অ্যাপল বহু বছর ধরেই ইমাজিনেশনের প্রযুক্তি এবং মেধা সম্পত্তি ব্যবহার করে আসছে। তবে প্রতিষ্ঠানটি আইফোন, আইপ্যাড, আইপড, অ্যাপল টিভি এবং অ্যাপল ওয়াচের জন্য গ্রাফিক্স প্রসেসর ইউনিট (জিপিইউ) গঠন করেছে।

অ্যাপলের নিজেদের চিপ ডেভলপমেন্টের উদ্যোগ ইমাজিনেশনের জন্য একটি খারাপ খবর বলা যায়। কারণ প্রতিষ্ঠানটি রাজস্বের প্রায় অর্ধেক পায় অ্যাপল থেকে। তবে এ বিষয়ে অ্যাপলের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর