উ. কোরিয়ার সাবমেরিন ধ্বংস করতে তিন দেশের যৌথ মহড়া
উ. কোরিয়ার সাবমেরিন ধ্বংস করতে তিন দেশের যৌথ মহড়া
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-০৬ ০০:৩৮:১৪
প্রিন্টঅ-অ+


মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান যৌথ ভাবে কোরিয় উপদ্বীপে সামরিক মহড়া শুরু করেছে। উত্তর কোরিয়ার সাবমেরিন থেকে চালানো ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে গত কয়েকদিন ধরে এই মহড়া চালানো হচ্ছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। জাপানের নিকটবর্তী দক্ষিণ কোরিয়ার উপকূলে এই মহড়া শুরু হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। মহড়ায় সাবমেরিন ধ্বংসের কাজে ব্যবহৃত বেশ কয়েকটি ডেস্ট্রয়ার ও হেলিকপ্টার এবং অন্তত ৮০০ সেনা অংশগ্রহণ করছে।

দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার সাবমেরিন হুমকি বিশেষ করে সাবমেরিন থেকে নিক্ষিপ্ত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা এসএলবিএমকে প্রতিহত করার বিষয়টি নিশ্চিত করতে এই মহড়া চালানো হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে একক পদক্ষেপ নেওয়ার হুমকি দেওয়ার একদিন পরেই এই যৌথ মহড়া শুরু হল।

প্রসঙ্গত, ট্রাম্প রবিবার বলেছিলেন, পিয়ংইয়ং-এর একমাত্র মিত্র চীন যদি দেশটিকে নিয়ন্ত্রণের কাজে আমেরিকাকে সাহায্য না করে তারপরও উত্তর কোরিয়ার বিরুদ্ধে এককভাবে ব্যবস্থা নেবে ওয়াশিংটন। উত্তর কোরিয়া এখনও পর্যন্ত পাঁচটি পরমাণু অস্ত্রের নিশ্চিত পরীক্ষা চালানোর পাশাপাশি বহু ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার দাবি, আমেরিকার বিদ্বেষী নীতি ও হুমকি প্রতিহত করার জন্য সমরাস্ত্রে স্বয়ংসম্পূর্ণ হওয়ার চেষ্টা করছে পিয়ংইয়ং।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর