মঙ্গলগ্রহে গিয়ে থাকবেন কোথায়, খোঁজ নিচ্ছে নাসা
মঙ্গলগ্রহে গিয়ে থাকবেন কোথায়, খোঁজ নিচ্ছে নাসা
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-০৫ ০১:১০:৫৩
প্রিন্টঅ-অ+


মঙ্গলে মানব বসতি গড়ার কথা আগেই জানিয়েছিল নাসা। মার্কিন যুক্তরাষ্ট্রের পরে, ভারতও লালগ্রহে বসতি গড়ার ইচ্ছেপ্রকাশ করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে আরব আমিরশাহি-ও একই তালিকায় নাম লেখায়। কিন্তু, ইচ্ছাপ্রকাশ করলেই তো আর হল না! বসতি গড়ার জন্য জায়গা চাই। এবং সেই জায়গা খোঁজার কাজই শুরু করেছে এবার নাসা। সঙ্গে রয়েছে এরোস্পেস কোম্পানি ‘স্পেস এক্স’।

বর্তমানে স্পেস এক্স-এর মহাকাশযান ‘রেড ড্রাগন’-এর ল্যান্ডিং-এর জন্যই মূলত জায়গার খোঁজ চলছে মঙ্গলে। পরবর্তীকালে সেই স্থানই বাসপোযোগী করে তোলা হবে বলে জানানো হয়েছে স্পেস এক্সের তরফ থেকে।

প্রসঙ্গত, মঙ্গলগ্রহের যে অংশে বরফ রয়েছে, তার কাছাকাছিই বসতি গড়ার কথা ভাবছে নাসা ও স্পেস এক্স। এবং সেই স্থান পরীক্ষা করার জন্য, ২০১৮ সালেই তাদের মহাকাশযান মঙ্গলে পাঠাবে স্পেস এক্স। এই ঘটনা টুইট করে জানিয়েছে স্পেস এক্স।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর