এপ্রিলে কালবৈশাখী, ঘূর্ণিঝড়, তাপপ্রবাহের আশঙ্কা
এপ্রিলে কালবৈশাখী, ঘূর্ণিঝড়, তাপপ্রবাহের আশঙ্কা
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৪-০৪ ১৩:৫৯:২৩
প্রিন্টঅ-অ+


চলতি এপ্রিল মাসে দেশের বিভিন্ন জায়গায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি এবং তীব্র কালবৈশাখীর আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

পাহাড়ি ঢলের কারণে উত্তর-পূর্বাঞ্চলে বন্যা ও বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপের আশঙ্কা রয়েছে। এর মধ্যে অন্তত একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

বৃষ্টি, কালবৈশাখী আর নিম্নচাপের মধ্যেই মাসের মাঝামাঝিতে তীব্র তাপপ্রবাহেরও আশঙ্কা রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের চলতি এপ্রিল মাসের পূর্বাভাসে এ তথ্য উপস্থাপন করা হয়েছে।

এতে বলা হয়েছে, চলতি মাসে দেশের মধ্যাঞ্চলসহ বেশ কিছু এলাকায় স্বাভাবিকের চেয়ে গরমও পড়তে শুরু করেছে। চলতি বছরের সর্বোচ্চ ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সোমবার রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। তাপপ্রবাহের পাশাপাশি মাসের তৃতীয় ভাগে ভারি বৃষ্টির আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

অধিদপ্তরের এপ্রিল মাসের প্রতিবেদনে আরো বলা হয়েছে, এপ্রিল মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এপ্রিলে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই/তিন দিন বজ্রসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্র-ঝড় ও দেশের অন্যত্র চার/পাঁচ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে।

এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র দুয়েকটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এপ্রিলে দেশে নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকবে। দেশের উত্তর-পূর্বাঞ্চলে পাহাড়ি পানির কারণে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে।

এ ছাড়া এ মাসের কৃষি আবহাওয়ার ক্ষেত্রে বলা হয়েছে, দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৪.৫০ থেকে ৫.৭৫ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্যকিরণকাল ৬.৭৫ থেকে ৮ ঘণ্টা থাকতে পারে।

এদিকে বাতাসে আর্দ্রতা হঠাৎ বেড়ে যাওয়ায় গত মার্চ মাসে সারা দেশে বৃষ্টির পরিমাণ ছিল স্বাভাবিকের চেয়ে ১৫২ শতাংশ বেশি। পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালি বায়ুর সংযোগ ঘটায় বজ্রঝড়সহ বৃষ্টি হয়েছে রাজধানীসহ বিভিন্ন জেলায়। সেই সঙ্গে কোথাও কোথাও ভারি বর্ষণ হয়। মার্চ মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ০.২ ডিগ্রি সে. কম ছিল। যদিও এপ্রিলে মার্চের থেকে বেশি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত মাসে প্রকাশিত তিন মাসের পূর্বাভাসে এপ্রিল মাসের বিষয়ে বলা হয়েছিল, এপ্রিল মাসে দেশে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এপ্রিল মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে তিন/চার দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্রঝড় ও দেশের অনত্র দুই/তিন দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর