বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনায় জিডি
বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনায় জিডি
২০১৭-০৩-২৪ ২২:০৭:১৪
প্রিন্টঅ-অ+


অগ্নিকাণ্ডের ঘটনায় বাংলাদেশ বাংকের পক্ষ থেকে রাজধানীর মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। এতে আগুন লাগার বর্ণনা থাকলেও এর কারণ বা ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করা হয়নি।

শুক্রবার সকালে মতিঝিল থানায় জিডিটি করেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক নুরুল ইসলাম। এতে বলা হয়েছে, বৃহস্পতিবার রাত আনুমানিক ৯টা ২০ মিনিটের দিকে বাংলাদেশ ব্যাংকের কার্যালয় ৩০ তলা ভবনের ১৪ তলার বৈদেশিক মুদ্রানীতি বিভাগের পূর্ব দক্ষিণ কোণে আগুনের শিখা দেখা যায়। তাৎক্ষণিক ফায়ার সার্ভিসকে খবর দিলে ৩০ মিনিটের মধ্যে আগুনের শিখা নিভিয়ে তারা আগুন নিয়ন্ত্রণে আনে। এ বিষয়ে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য জিডিতে অনুরোধ করা হয়।

মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক জানান, জিডিতে আগুন লাগার বর্ণনা থাকলেও এর কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করা হয়নি। তবে জিডি মূলে পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের ৩০ তলা ভবনের ১৪ তলায় আগুন লাগে। ওই ফ্লোরে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ (এফইপিডি)। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। রাতেই আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তিন সদস্যের ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়।

এদিকে, বাংলাদেশ ব্যাংক ভবনে আগুন লাগার কারণ উদঘাটনে তিনটি বিষয় সামনে রেখে তদন্ত শুরু করেছে ফায়ার সার্ভিস ঘটিত তদন্ত কমিটি। শুক্রবার সকালে ফায়ার সার্ভিসের তদন্ত দলের এক সদস্য ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ছাড়া বাংলাদেশ ব্যাংক গঠিত তদন্ত কমিটিও ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত কাজ শুরু করেছে।

পুলিশের মতিঝিল বিভাগের একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংকের আগুন দুর্ঘটনা, নাকি নাশকতা তা ফায়ার সার্ভিস ও বাংলাদেশ ব্যাংক ঘটিত কারিগরি কমিটি বের করবে। পুলিশ তাদের প্রতিবেদনের পর পরবর্তী আইনগত ব্যবস্থা নেবে। তবে পুলিশের পক্ষ থেকেও ঘটনাটির খোঁজখবর নেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার রাতে আগুন নেভানোর পর ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ জানিয়েছিলেন, যে কক্ষ পুড়ে গেছে সেখানে একটি ইউপিএস ছিল। সেখান থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর