চাঁদে পাড়ি দিতে রাশিয়ায় নতুন মহাকাশচারী নিয়োগ
চাঁদে পাড়ি দিতে রাশিয়ায় নতুন মহাকাশচারী নিয়োগ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৩-১৮ ১৫:৩৪:১৯
প্রিন্টঅ-অ+


রাশিয়ার একটি স্পেস এজেন্সি নতুন মহাকাশচারীদের নিয়োগ করছে। দেশ থেকে প্রথমবার চাঁদে পা রাখতেই এই এজেন্সি নতুনদের নিয়োগ করছে।

রাশিয়া থেকে প্রথমবার চাঁদে পাড়ি দিতে Roscosmos নামের এই স্পেস এজেন্সিটি ৬ থেকে ৮ জন নতুন মহাকাশচারীকে নিয়োগ করবে। সোভিয়েতর স্পেস সম্পর্কিত সাফল্যকে আবার নতুন করে পুনরুজ্জীবিত করে তুলতে রাশিয়া আবারো উদ্যত হয়েছে। ২০৩১ সালের মধ্যে রাশিয়ার থেকে মানুষ চাঁদে পাড়ি দেবে এমন পরিকল্পনা নিয়েই তারা এগোচ্ছে।

এই স্পেস এজেন্সি তে জাতি ধর্ম ও গায়ের রঙ নির্বিশেষে নতুন মহাকাশচারীদের নিয়োগ করা হবে বলে একটি সাংবাদিক বৈঠকে জানানো হয়েছে। এই স্পেসের প্রধান পরিচালক জানিয়েছেন যে, যারা ভবিষ্যতে মহাকাশচারীকেই পেশা হিসেবে বেছে নিতে চান তারা আগামী চার মাস পর্যন্ত আবেদন পত্র জমা করতে পারবেন। ২০২৩ সালে এদের মধ্যে থেকে ৪ জন মহাকাশচারী পরীক্ষামূলক ভাবে চাঁদের দিকে যাত্রা শুরু করবেন বলে জানান তিনি।

আবেদনকারীদের বয়স ৩৫ এর মধ্যে হতে হবে, উচ্চতা থাকতে ৪ ফুট ১১ ইঞ্চি থেকে ৬ ফুট ২ ইঞ্চির মধ্যে, এবং ওজন হতে হবে ৯০ কেজির মধ্যে, জানিয়েছেন এই স্পেস এজেন্সির এক উচ্চপদস্থ কর্মকর্তা। এছাড়াও প্রযুক্তি সম্পর্কে যথার্থ জ্ঞান থাকতে হবে, একটি বিদেশী ভাষা জানতে হবে, এছাড়াও ইঞ্জিনিয়ারিং ডিগ্রি বা বিমানচালকের প্রশিক্ষণে প্রশিক্ষিত হতে হবে। শারীরিক ও মানসিক ভাবে আবেদনকারীরা সুস্থ কিনা সেই ব্যাপারটিও দেখা হবে। মহিলা আবেদনকারীদের স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মাধ্যমে পরীক্ষা করা হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর