মাইগ্রেনের ওষুধ বিহীন চিকিৎসা উদ্ভাবন
মাইগ্রেনের ওষুধ বিহীন চিকিৎসা উদ্ভাবন
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৩-১৬ ২৩:৪৭:৫১
প্রিন্টঅ-অ+


মাইগ্রেন সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য সুখবর হচ্ছে, মাইগ্রেনের ওষুধ আলমারিতে তুলে রাখার দিন চলে এসেছে। ওষুধের পরিবর্তে আধুনিক ওয়্যারলেস প্যাচ ব্যবহারেই মুক্তি মিলবে মাইগ্রেনের কবল থেকে।

নিউরোলজি জার্নালে প্রকাশিত নতুন একটি গবেষণায় বলা হয়েছে, বিদ্যুতিক উদ্দীপনা ব্যবহার করে একটি ওয়্যারলেস প্যাচ মাইগ্রেনের সংকেত ব্লক করে মাইগ্রেনের ব্যথা দূর করে আরাম দিতে সক্ষম। বাহুতে এই প্যাচ পড়লে তা মাইগ্রেনের ওষুধ হিসেবে কাজ করবে, ফলে ট্যাবলেট খাওয়ার প্রয়োজন পড়বে না।

এই ফলাফল নিশ্চিতের জন্য আরো গবেষণার প্রয়োজন রয়েছে। তবে গবেষকরা প্রত্যাশা করেছেন, মাইগ্রেনের ব্যথা দূর করতে এই ওষুধমুক্ত ব্যবস্থাটিতে মাইগ্রেনের কোনো নেতিবাচক প্রভাব যেমন বমি বমি ভাব, তন্দ্রাচ্ছন্নভাব, পেশি দুর্বলতাও ঘটবে না।

‘এসব ফলাফল খুবই আশাপ্রদ। ওষুধবিহীন মাইগ্রেন চিকিৎসা পেতে মানুষজন অপেক্ষায় রয়েছে। নতুন এই ডিভাইস ব্যবহার করা খুবই সহজ এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।’- বলেন ইসরায়েলের মেডিসিন টেকনিয়ন অনুষদের এমডি ও ডিভাইসটির গবেষক ডেভিড ইয়ানিটস্কি।

ছোট একটি গ্রুপের ওপর পরিচালিত গবেষণায় এর ইতিবাচক ফলাফল পাওয়া গেছে। ট্রিপটেন ওষুধের মতোই কার্যকরী ফল দিয়েছে এই ডিভাইস। অথচ ওষুধটি খাওয়ার প্রয়োজন হয়নি। মাইগ্রেনের ওষুধ হিসেবে ট্রিপটেন পরিচিত, যার কাজ হচ্ছে রক্তনালি সংকুচিত করে মস্তিষ্কে ব্যথার পথ অবরুদ্ধ করে দেওয়া।

‘নেরিভিয়ো মিগ্রা’ নামক নতুন এই বৈপ্লবিক ওয়্যারলেস প্যাচ ডিভাইসটিতে রাবার ইলেকট্রোকোড ব্যবহৃত হয়েছে। স্মার্টফোনের অ্যাপের সাহায্যে বাহুবন্ধনীতে থাকা সেন্সরে বিদ্যুতিক উদ্দীপনা পাঠানো হয়। এই বিদ্যুতিক উদ্দীপনা মস্তিষ্কে সৃষ্ট মাইগ্রেনের ব্যথার সংকেত প্রতিরোধ করে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর