মোবাইল ব্যাংকিংয়ের চার্জ কমছে
মোবাইল ব্যাংকিংয়ের চার্জ কমছে
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৩-০৭ ০২:০৩:৫৯
প্রিন্টঅ-অ+


মোবাইল ব্যাংকিংয়ের চার্জ কমানোর ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এমন আভাস দেওয়া হয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের চার্জ কমাতে চায়।

শুভঙ্কর সাহা বলেন, ‘সম্প্রতি মোবাইল ব্যাংকিং সেবা নিয়ে বেশকিছু অনিয়মের খবর বেরিয়েছে। বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে পরিদর্শন কার্যক্রম শুরু করেছে। এখন পর্যন্ত ১ হাজার এজেন্টের ওপর পরিদর্শন করা হয়েছে। চার্জ কমানোর বিষয় নিয়ে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে আলোচনাও হয়েছে।’

তিনি জানান, এখন দেশের ১৭টি ব্যাংক মোবাইলে ব্যাংকিং সেবা দিচ্ছে। এর মধ্যে বিকাশ ছাড়া বাকি ১৬টি পোর্টফোলিও বিনিয়োগ। বিকাশ ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান।

বিকাশ বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিকাশ যেহেতু মোবাইল ব্যাংকিং সেবার ৮০ ভাগ নিয়ন্ত্রণ করে। তাই অপরাধের খবর তাদের বেশি। তবে সবকিছু বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে আছে।’

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান বলেন, সম্প্রতি এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সীমা কমানো হয়েছে। এতে একজন গ্রাহক তার মোবাইল হিসাবে সর্বোচ্চ ২ বারে ১৫ হাজার টাকা নগদ জমা এবং ১০ হাজার টাকা নগদ উত্তোলন করতে পারবেন। এভাবে মাসে তিনি ২০ বারে ১ লাখ টাকা পর্যন্ত নগদ জমা এবং ১০ বারে ৫০ হাজার টাকা পর্যন্ত নগদ উত্তোলন করতে পারবেন।’

তিনি জানান, একটি মোবাইল হিসাবধারী কর্তৃক নগদ অর্থ জমা হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে ৫ হাজার টাকার বেশি উত্তোলন করা যাবে না। এই নির্দেশনা শুধু মোবাইল হিসাবে ক্যাশ ইন হলেই প্রযোজ্য হবে। এক্ষেত্রে প্রতিষ্ঠানের বেতন, পোশাক শ্রমিকদের বেতন, বিদ্যুৎ বিল, মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর