দেশে ৭ বছরে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে ২৪শ গুণ
দেশে ৭ বছরে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে ২৪শ গুণ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৩-০৫ ০১:৫৭:৫৩
প্রিন্টঅ-অ+


প্রযুক্তি নির্ভর দেশ গড়তে দিন দিন বেড়েই চলেছে ইন্টারনেটের ব্যবহার। আর তারই ধারাবাহিকতায় গত সাত বছরে দেশে ইন্টারনেট ডেটার পরিমাণ অন্তত দুই হাজার চার’শ গুণ বেড়েছে বলে জানিয়েছে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটব।

সম্প্রতি মোবাইল ফোন অপারেটরদের সেবার মান উন্নয়ন এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা বৈঠকে অ্যামটব জানায়, ২০০৯ সালে দেশে যে পরিমাণ ইন্টারনেট ডেটার ব্যবহার হত ২০১৬ সালের শেষে এসে তা দুই হাজার ৪০০ গুণ বৃদ্ধি পেয়েছে। তবে তাদের প্রতিবেদনে ডেটার পরিমাণ উল্লেখ করা হয়নি।

এসময় মোবাইল ফোন অপারেটরগুলোর শীর্ষ কর্মকর্তারা জানান, সাম্প্রতিক সময়ে বিশেষ করে ২০১৩ থ্রিজি সেবার যাত্রার পর থেকে ডেটার ব্যবহার দ্রুত বাড়তে শুরু করেছে। বর্তমানে দেশের ৪০ শতাংশ ভূখণ্ডে থ্রিজি সেবা আছে। আর জনসংখ্যার হিসেবে ৬৫ শতাংশ জনগণ দ্রুতগতির এই ইন্টারনেট সেবার মধ্যে রয়েছে।

তারা আরও বলেন, বর্তমানে দেশে সাড়ে ছয় কোটি মোবাইল ইন্টারনেটের গ্রাহক রয়েছে যার মধ্যে থ্রিজি ব্যবহার করছে অর্ধেক গ্রাহক। তবে স্পেকট্রাম স্বল্পতা এবং ৯০০ ও ১৮০০ ব্যান্ডের স্পেকট্রামের নিরপেক্ষতা না থাকায় তাদের পক্ষে যথেষ্ট ভাল সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

এছাড়া, গ্রাহক সেবা বৃদ্ধিতে বর্তমানে চালু থাকা টেলিযোগাযোগ অবকাঠামোর বিদ্যমান বহু স্তর কমিয়ে আনার ওপর প্রতি গুরুত্বারোপ করেন তারা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর