আইইবিতে ঢাকা কেন্দ্রের ৫২তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
আইইবিতে ঢাকা কেন্দ্রের ৫২তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার
২০১৭-০৩-০৪ ২৩:২৭:৪৮
প্রিন্টঅ-অ+


গতকাল ৪ঠা মার্চ , ২০১৭ শনিবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন , বাংলাদেশ(আইইবি) ঢাকা কেন্দ্রের (২০১৫-১৬-১৭ মেয়াদের) ৫২তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। বিকাল ৪ টায় আইইবি পুরাতন ভবনের সেমিনার কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এর আগে বিকাল ৩. ৩০ টায় আইইবি ঢাকা কেন্দ্রের (২০১৫-১৬-১৭ মেয়াদের) কমিটির ৪২৯তম কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়। ৫২তম বার্ষিক সাধারণ সভার সভাপতিত্ব করেন আইইবি ঢাকা কেন্দ্রের সম্মানী চেয়ারম্যান প্রকৌশলী মেসবাহুর রহমান টুটুল।
সভার শুরুতে আইইবি, ঢাকা কেন্দ্রের ৫১তম বার্ষিক সাধারণ সভার পরবর্তী সময়ে মৃত্যুবরণকারী সদস্য/প্রকৌশলীদের স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। এসময় মরহুম প্রকৌশলীদের অবদান গভীর শ্রদ্ধাভরে স্মরণ করা হয় এবং তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।
এরপর ২০১৫-১৬ সময়ে আইইবি , ঢাকা কেন্দ্রের কর্মকাণ্ডের প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদন উপস্থাপন করেন আইইবি , ঢাকা কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী আমিনুর রশিদ চৌধুরী মাসুদ। তিনি বলেন, ১৪ অক্টোবর , ২০১৫ হতে ২৩ নভেম্বর , ২০১৬ এ সময়ে আইইবি , ঢাকা কেন্দ্র নির্বাহী কমিটির মোট ২২ টি সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও ১১ অক্টোবর ২০১৫ হতে ১২ ডিসেম্বর ২০১৬ এ সময়ে আইইবি , ঢাকা কেন্দ্র কাউন্সিলের মোট ৯ টি সভা অনুষ্ঠিত হয়।
প্রকৌশলী মাসুদ আইইবি , ঢাকা কেন্দ্রের এএমআইই কার্যক্রমেরও উল্লেখ করেন। তিনি বলেন, আইইবি, ঢাকা কেন্দ্রে এএমআইই কোর্সে ২০১৬ সালের ফেব্রুয়ারি টার্মে ৫৪৩ জন এবং আগস্ট টার্মে ১৩৮৫ জন শিক্ষার্থী ভর্তি হয়। ২০১৫-১৬ বছরে ঢাকা কেন্দ্র হতে এএমআইই পরীক্ষায় অংশ নিয়ে ১৪০ জন শিক্ষার্থী আইইবি গ্রাজুয়েট হন।
আইইবি , ঢাকা কেন্দ্রের নবনির্বাচিত চেয়ারম্যান, ভাইস সম্মানী সম্পাদক ও কাউন্সিল সদস্যদের সমন্বয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণের কথা উপস্থিত অতিথিদের সামনে উল্লেখ করেন।
এ সময় তিনি আইইবি ৫৬তম কনভেনশন আয়োজন এবং এই আয়োজনের সফলতা এবং অর্জনসমূহ নিয়ে সম্যক আলোচনা করেন। এই কনভেনশনের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এরপর ২০১৬ সালের আইইবি , ঢাকা কেন্দ্র আয়োজিত অসংখ্য অনুষ্ঠানের মধ্যে আইইবির ইতিহাসে সবচেয়ে সফল আয়োজন ৬৮তম ইঞ্জিনিয়ার্স ডে উদযাপন সম্পর্কে আলোচনা করা হয়। এই আয়োজনের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ।
তিনি বলেন, আইইবির ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৭ মে , ২০১৬ ঢাকা কেন্দ্রের কাউন্সিল সদস্য প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিনের সম্পাদনায় বাংলাদেশের প্রকৌশলীদের প্রথম এবং একমাত্র ইঞ্জিনিয়ার্স ডিরেক্টরি অব বাংলাদেশ প্রকাশনা উৎসব আয়োজন করা হয়। মাননীয় বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদ বিপু এই ডিরেক্টরির মোড়ক উন্মোচন করেন।
এরপর তিনি ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর আয়োজিত সাভার উপকেন্দ্রের নতুন কমিটির গঠন, ঘোষণা ও অনুমোদনের কথা উল্লেখ করেন।
তিনি বলেন, ১০ নভেম্বর ২০১৬ আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ আব্দুস সবুর বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নির্বাচিত হওয়ায় আইইবি ঢাকা কেন্দ্রের আয়োজনে ঢাকা ক্লাবে এক আড়ম্বরপূর্ণ সংবর্ধনার আয়োজন করা হয়।
এসময় তিনি আইইবি ঢাকা কেন্দ্রের আয়োজনে অনুষ্ঠিত রিসার্চ প্ল্যানিং ওয়ার্কশপসহ বিভিন্ন সেমিনার ও সিম্পোজিয়ামের সফল আয়োজন সম্বন্ধে উপস্থিত অতিথিদের অবগত করেন।
প্রকৌশলী মাসুদ এসময় আইইবি ঢাকা কেন্দ্রের (২০১৫-১৬-১৭) ৫২তম বার্ষিক সাধারণ সভায় ১লা অক্টোবর, ২০১৫ হতে ৩১ ডিসেম্বর, ২০১৬ পর্যন্ত হিসাবের প্রতিবেদন উপস্থাপন করেন।
এরপর আইইবি , ঢাকা কেন্দ্রের সম্মানী চেয়ারম্যান প্রকৌশলী মেসবাহুর রহমান টুটুল সভায় আগত প্রকৌশলীদের উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করতে আহ্বান জানান।
উন্মুক্ত আলোচনায় বক্তারা আইইবি , ঢাকা কেন্দ্রের আর্থিক সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। আইইবি’র চট্টগ্রাম এবং কুমিল্লা কেন্দ্রের মত ঢাকা কেন্দ্রেও যাতে আয়ের পর্যাপ্ত উৎসের ব্যবস্থা করা যায় সে ব্যাপারে বক্তারা আলোকপাত করেন। পাশাপাশি আইইবি , ঢাকা কেন্দ্রের সাধারণ সদস্যরা যদি নিয়মিত বরাদ্দকৃত চাদা প্রদান করেন তবে এই আর্থিক সংকট কিছুটা হলেও লাঘব হবে বলে আশা প্রকাশ করেন প্রকৌশলী বেলায়েত হোসেন।
এছাড়াও উন্মুক্ত আলোচনায় প্রকৌশলীদের মানোন্নয়নে আইইবি ঢাকা কেন্দ্রের আয়োজনে আরও বেশি সংখ্যক সেমিনার সিম্পোজিয়াম আয়োজনের আহ্বান জানানো হয়।



ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

প্রকৌশল সংবাদ এর অারো খবর