উড্ডয়নকালে দুর্ঘটনা এড়াতে ড্রোনে নতুন প্রযুক্তি
উড্ডয়নকালে দুর্ঘটনা এড়াতে ড্রোনে নতুন প্রযুক্তি
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৩-০৩ ১২:২৬:৫১
প্রিন্টঅ-অ+


বিমানের সঙ্গে সংঘর্ষ এড়াতে ড্রোনে নতুন প্রযুক্তি যোগ করেছে চীনা প্রতিষ্ঠান ডিজেআই। এই প্রযুক্তিতে বিমান কিংবা হেলিকপ্টার ড্রোনের কাছাকাছি আসলেই সতর্ক বার্তা চলে যাবে চালকের কাছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, তাদের নতুন এম২০০ ড্রোনে প্রথমবারের মতো এ প্রযুক্তি যোগ করেছে ডিজেআই। একবার পূর্ণ চার্জে ড্রোনটি ৩৮ মিনিট পর্যন্ত উড়তে পারবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

ড্রোন উন্মুক্তের পর থেকে বেশ কয়েকবার ড্রোনের সঙ্গে বিমানের সংঘর্ষের খবর পাওয়া গেছে। এ ছাড়া বেশ কয়েকবার অল্পের জন্য সংঘর্ষ এড়িয়ে যাওয়ার কথাও জানা গেছে।

ডিজেআইয়ের নতুন ওই প্রযুক্তির মাধ্যমে ড্রোনে ট্রান্সমিশন সিগনালের মাধ্যমে ব্যবহারকারী আশপাশের উড়োজাহাজের অবস্থান, বেগ এবং উচ্চতা নির্ণয় করতে পারবেন।

উল্লেখ্য, ইতোমধ্যে বিভিন্ন দেশে দুর্ঘটনা এড়াতে ড্রোন উড্ডয়নের নীতিমালা বাস্তবায়ন করা হয়েছে। যুক্তরাষ্ট্রে ৪০০ ফুটের নিচে ড্রোন চালানোর নিয়ম করেছে মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটি (এফএএ)।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর