খালেদাকে গ্রেফতারে পুলিশকে আদালতের তাগাদা
খালেদাকে গ্রেফতারে পুলিশকে আদালতের তাগাদা
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৩-০২ ১৮:২৮:১১
প্রিন্টঅ-অ+


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হওয়ার দিনে জন্মদিন পালন বন্ধ করতে দায়ের করা এক মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেফতার করতে পুলিশকে তাগিদ দিয়েছেন আদালত।

ওই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয় গত নভেম্বরে। তা সত্ত্বেও তাকে গ্রেফতার না করার বিষয়ে এক আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার (২ মার্চ) ঢাকার মহানগর হাকিম খুরশীদ আলম তাকে গ্রেফতারের জন্য গুলশান থানার পুলিশকে তাগিদ দেন।

মিথ্যা জন্মদিন পালনের অভিযোগে দায়ের করা মামলাটিতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গত ১৭ নভেম্বর গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার একটি আদালত। এক সাংবাদিক নেতার মামলার প্রেক্ষিতে এই আদেশ দেন ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম।

মামলার বাদী ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নেতা গাজী জহিরুল ইসলামের আইনজীবী দুলাল মিত্র আদালতে বলেন, ‘সাড়ে তিন মাসেও খালেদাকে গ্রেফতার করা হয়নি। তাহলে কি আমরা বলতে পারি যে তিনি পলাতক রয়েছেন?’ তিনি আদালতে প্রশ্ন রাখেন, ‘পরোয়ানা জারির পরও কেন তাকে গ্রেফতার করা হয় না? আইন কেন সবার জন্য সমান নয়?’

পরে দুলাল মিত্র সাংবাদিকদের জানান, গত বছরের ৩০ আগস্ট ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে তিনি মামলাটি দায়ের করেছিলেন। মামলায় বঙ্গবন্ধু নিহত হওয়ার দিনে খালেদা জিয়ার পালন করা জন্মদিনকে ‘ভুয়া ও প্রতারণামূলক’ বলে অভিযোগ করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালের ১৯ ও ২২ আগস্ট দুইটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন অনুযায়ী, সাবেক এ প্রধানমন্ত্রীর এসএসসি পরীক্ষার নম্বরপত্র অনুযায়ী জন্মদিন ১৯৪৬ সালের ৫ সেপ্টেম্বর। অন্যদিকে, ১৯৯১ সালে খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে তার জীবনী নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এতে তার জন্মদিন উল্লেখ করা হয় ১৯৪৫ সালের ১৯ আগস্ট। অন্যদিকে, বিয়ের কাবিননামায় খালেদা জিয়ার জন্মদিন ১৯৪৪ সালের ৪ আগস্ট। আর সর্বশেষ ২০০১ সালের মেশিন রিডেবল পাসপোর্ট অনুযায়ী তার জন্মদিন ১৯৪৬ সালের ৫ আগস্ট।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

রাজনীতি এর অারো খবর