মৃত স্বজনের সঙ্গে সেলফি !
মৃত স্বজনের সঙ্গে সেলফি !
ডেস্ক রিপোর্ট
২০১৭-০৩-০২ ১৮:২৪:০৭
প্রিন্টঅ-অ+


প্রিয়জন কাছে থাকাটা সবসময়ই আনন্দের। তাই যেসব সেলফিপ্রেমীদের প্রিয়জন তাদের কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছে, তাদের জন্য তৈরি করা হয়েছে অভিনব অ্যাপ।

এই অ্যাপের সাহায্যে মৃত স্বজনের সঙ্গে ভাব বিনিময় ও সেলফি তোলা যাবে। মৃত্যু বন্ধু কিংবা পরিবারের সদস্য এ অ্যাপটির মাধ্যমে স্মার্টফোনে ভার্চুয়ালি উপস্থিত থাকবে।

এক্ষেত্রে প্রথমে মৃত স্বজনের থ্রিডি চরিত্র সৃষ্টি করা হবে, যা অ্যাপটিতে যুক্ত করা যাবে। ফলে চলে যাওয়া প্রিয় মানুষটি স্মার্টফোনে থ্রিডি চরিত্রের মাধ্যমে থাকবে, যার সঙ্গে তোলা যাবে সেলফি। সেলফি তোলার সময় চাইলে প্রিয়জনের থ্রিডি চরিত্রটি ভালোবাসার চুমুও দেবে।

এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহৃত হওয়ায়, মৃত স্বজনের থ্রিডি চরিত্রটির সঙ্গে কথোপথন ও ভাববিনিময় করা যাবে।

দক্ষিণ কোরিয়ার এলরইস নামক প্রতিষ্ঠান তৈরি করেছে অভিনব এই অ্যাপ। প্রতিষ্ঠানটির এক কমকর্তা ইয়ুন জিন লিম বিবিসি নিউজকে কে বলেন, ‘যারা পরিবারের সদস্য হারিয়েছেন, তাদের দুঃখ কমানোর জন্য এটা তৈরি করা হয়েছে।’

তিনি বলেন, ‘আমার দাদী কয়েক বছর আগে মারা গেছে। তার জন্য আমার মন সবসময় খারাপ থাকে। আমাদের দুজনের একসঙ্গে কোনো ছবি ছিল না। তাই এক্ষেত্রে এই অ্যাপ সত্যিই দারুন কিছু।’

কিন্তু এর সাহায্যে তো সত্যিকার স্মৃতি তৈরি করা যাচ্ছে না, তার মানে কি ফেক স্মৃতি তৈরি করা হচ্ছে? – এমন প্রশ্নের লিম বলেন, এটাকে ফেক স্মৃতি বলা যাবে না, কারণ থ্রিডি হচ্ছে অনেকটাই বাস্তবসম্মত চরিত্র এবং তা সত্যিকার বাস্তব অনুভূতিই দেয়।

অনেকের ক্ষেত্রেই মৃত স্বজনদের দেখার বিষয়টি বেশি কষ্টকর হতে পারে, তারা হয়তো থ্রিডি প্রযুক্তির মাধ্যমে স্বজনের ভার্চুয়াল চরিত্র তৈরি করতে চাইবেন না?- এ প্রসঙ্গে লিম বলেন, হতে পারে। তবে আমার অনুভূতির ক্ষেত্রে আমি বলবো, আমি আমার দাদিকে সারাজীবন স্মরণে রাখতে চাই।

প্রতিষ্ঠানটি প্রত্যাশা করেছে, ভবিষ্যতের স্মার্টফোনগুলো থ্রিডি স্ক্যান প্রযুক্তি যু্ক্ত থাকবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর