চুলের রঙ বদলাবে ক্ষণে ক্ষণে!
চুলের রঙ বদলাবে ক্ষণে ক্ষণে!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-২৬ ০১:২৮:৪২
প্রিন্টঅ-অ+


শিরোনাম পড়ে আপনি নিশ্চয়ই ভাবছেন ফ্যাশন জগতের খবর বিজ্ঞান পাতায় কেন? এক অর্থে আপনি সঠিক, খবরটা একটি ফ্যাশন উইক নিয়েই কিন্তু এটাও ঠিক এই ফ্যাশন উইকেই প্রথম দেখা গেল বিজ্ঞানের চমৎকার!

তাই বিজ্ঞান এবং স্টাইল যে হাত ধরাধরি করে চলে সেটার প্রমাণ আরও একবার হয়ে গেল।

ধরুন আপনি এমন একজনের সঙ্গে ডেট করতে যাচ্ছেন, তিনি লাল চুল পছন্দ করেন। আবার আপনার বাসায় চুল রঙ করা একদমই পছন্দ করে না। তাহলে উপায়? চুল ডাই করলে তো তা একদিনেই ওঠানো যায় না। আর ঘন ঘন ডাই করলে চুলের ক্ষতিও হয় অনেক।

তাই লন্ডন ফ্যাশন উইকে এই প্রথম দেখা গেল ‘যাদু’! যেখানে র‍্যাম্পের মডেলদের চুলের রঙ বদলে যাচ্ছে একটু পর পর! লন্ডন ভিত্তিক প্রতিষ্ঠান দ্য আনসিন এবং বিখ্যাত ম্যাটেরিয়াল রসায়নবিদ এবং ফ্যাশন ডিজাইনার লরেন বুকারের যৌথ আয়োজনে আবিষ্কার হলো অন্যরকম এক ডাই। যা কিছুক্ষণ পর পর আপনার চুলের রঙ বদলে দেবে।

তাদের দেয়া ভিডিও এবং ফোর্বস ম্যাগাজিন সূত্রে জানা যায়, চুলের এই রঙ বদলায় প্রথমে কালো থেকে লাল, এরপর কালো থেকে সাদা, রুপালী থেকে নীল, নীল থেকে সাদা এবং কালো থেকে হলুদ। অর্থাৎ আপনি একবার ডাই করিয়েই আপনার চুলে মাল্টিকালার বা বিভিন্ন রঙ পাবেন এক সঙ্গে। এটা আবহাওয়া এবং তাপমাত্রা অনুসারে রঙ বদলায়। এতে থার্মোকরিক রঙ ব্যবহার করা হয়েছে যা তাপমাত্রা অনুসারে বিভিন্ন বিক্রিয়ায় অংশ নেয়।

বুকারের মতে, এতে খুব স্বল্প মাত্রায় বা নেই বললেই চলে এমন টক্সিক আছে। যেটা পলিমেরিক স্ট্যাবিলাজেশন প্রক্রিয়ায় কাজ করে। ফলে চুলের রঙকে বদলে দিতে এর ক্ষুদ্র অনুগুলো বিভিন্ন বিক্রিয়ায় অংশ নিয়ে নিজেদের রঙ বদলাতে সাহায্য করে বিভিন্ন তাপমাত্রায়। এটা স্থায়ী ডাই নয়। এটা সেমি পার্মানেন্ট বা আধা স্থায়ী রঙ, যা ক্ষণে ক্ষণে বদলায়।

তবে দুঃসংবাদ হচ্ছে, এটা এখনই বাজারে পাওয়া যাচ্ছে না। আরও কিছু প্রক্রিয়ায় এর কার্যকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া বিবেচনায় বাজারে ছাড়ার অনুমতি দেয়া হবে। ততদিন ধৈর্য ধরে অপেক্ষা করতেই হবে। তবে কবিরা কিন্তু এতো ধৈর্য নাও ধরতে পারেন, তারা হয়তো এখনই লিখতে শুরু করেছেন, তোমার চুলের রঙের মতো যেন মনের রঙ বদলে না যায়!

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

লাইফ স্টাইল এর অারো খবর