প্রথম মেশিন লার্নিং সম্মেলন সোমবার
প্রথম মেশিন লার্নিং সম্মেলন সোমবার
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-১৮ ১৪:১৮:০২
প্রিন্টঅ-অ+


দেশের প্রথম মেশিন লার্নিং সম্মেলন অনুষ্ঠিত হবে ২০ ফেব্রুয়ারি, সোমবার। মেশিন লার্নিং হলো কম্পিউটার এবং অন্যান্য আধুনিক প্রযুক্তি পণ্যে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিশেষ ক্ষমতায়ন যার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ, প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বাংলাদেশে কমিউনিটি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) এবং প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাবের আয়োজনে আয়োজিত হচ্ছে দেশের প্রথম মেশিন লার্নিং সম্মেলন।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে চার ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে নসর ফ্লো ডেভেলপার সামিট ২০১৭, যেখানে উপস্থিত থাকবেন দেশের মেশিন লার্নিং ডেভেলপার, আইসিটি বিভাগের কর্মকর্তা এবং টেলিকম প্রতিষ্ঠানের কর্মকর্তারা যাদের মাধ্যমে মেশিন লার্নিং এর অগ্রগতি এবং ভবিষ্যৎ সম্ভাবনা তুলে ধরা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার। এছাড়া আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ এবং এলআইসিটি প্রকল্পের কোম্পনেট লিডার সামি আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানিয়েছে জিডিজি ঢাকা।

ইভেন্টটির আয়োজক গুগল ডেভেলপার গ্রুপের ম্যানেজার রাখশান্দা রুখাম বলেন, ‘মেশিন লার্নিং ভবিষ্যতের প্রযুক্তি। আমরা চাই বাংলাদেশের স্টার্টআপ, ডেভেলপার, কোম্পানিগুলো যাতে আগেই থেকে প্রস্তুত থাকে এই প্রযুক্তি গ্রহণ এবং ব্যবহার করে ক্যারিয়ার গঠনে।’

গুগল ব্রেন টিম প্রথম টেনসর ফ্লো ডেভেলপ করেছিল গুগল এর রিসার্চ এবং প্রডাকশন কাজের জন্য। বর্তমানে এটি পৃথিবীর বহুল ব্যবহৃত মেশিন লার্নিং টুল। গুগলের সব প্রডাক্টের পিছেই আছে টেনসর ফলো এর ব্যবহার। মেশিন লার্নিং বর্তমানে ডেভেলপার, ফ্রিল্যান্সার, স্টার্টআপ এবং ডেভেলপমেন্ট এজেন্সিগুলোর জন্য এক অবারিত সুযোগ। কিন্তু এর প্রসার এখনো বাংলাদেশে তেমনভাবে হয়নি। তাই এটি সম্পর্কে সকলকে বিস্তারিতভাবে জানানো গেলে তথ্যপ্রযুক্তিখাতে অনেক উন্নতি করা সম্ভব।

অনুষ্ঠানটিতে যা যা থাকছে:



* যুক্তরাষ্ট্রের মাউন্টেইন ভিউ থেকে সামিটের লাইভ স্ট্রিমিং

* টেকটক সেশন

* মেশিন লার্নিং প্রজেক্ট শোকেসিং

* বাংলাদেশী ডেভেলপার এবং স্টার্টআপদের সঙ্গে মেশিন লার্নিং এর ভবিষ্যৎ সুযোগ নিয়ে আলোচনা।

অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য http://bit.ly/tensorflowbd লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করতে। এছাড়াও ফেসবুক ইভেন্ট পেজ (https://www.facebook.com/events/752481361599873) থেকে অনুষ্ঠানটি সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর