ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
আনস্মার্ট চশমা হয়ে যাবে স্মার্ট
আনস্মার্ট চশমা হয়ে যাবে স্মার্ট
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-১৮ ০০:৩১:৪৪
প্রিন্টঅ-অ+


গুগল কিংবা স্ন্যাপচ্যাটের স্মার্ট চশমা কিনতে হবে না, স্মার্ট চশমা পেতে। তাছাড়া যারা পাওয়ার চশমা পরেন তারা এসব স্মার্ট চশমা পড়ে কাজও করতে পারবেন না।

তাই গুগল বা স্ন্যাপচ্যাটের চশমাকে টেক্কা দিতে আসছে নতুন এক প্রযুক্তি যার নাম ‘কাই’। কাই হচ্ছে ছোট্ট একটি ডিভাইস, যেটা আপনার সাধারণ চশমা কিংবা সানগ্লাসের ডাটায় পেছনের দিকে লাগিয়ে রাখলেই হলো। আপনার চশমা আপনার কথা শুনবে! কি বিশ্বাস হচ্ছে না?

আসলে ডিভাইসটির সুবিধা এমনই। কাই ডিভাইসটি চশমায় ব্যবহার করে স্মার্টফোনের সঙ্গে যুক্ত করে ফোনের অনেক কাজ সারা যায়। যেমন, মেসেজ পাঠানো, ফোন কল করা, তথ্য খোঁজা ইত্যাদি।

যারা পাওয়ার চশমা ব্যবহার করতেন তারা এতদিন স্মার্ট গ্লাসের মজা থেকে বঞ্চিত ছিলেন। তাদের জন্যে একটি প্রতিষ্ঠান বাজারে আনছে কাই। কাই কাজ করে ‘সাউন্ডহাউন্ড’ প্রযুক্তিতে। যেটা বর্তমানের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই ব্যবহার করছে।

সিরি’র সঙ্গে যারা পরিচিত তারা বুঝতে পারবেন ব্যাপারটা আসলে কি। সিরি হচ্ছে, ভয়েস পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট। অর্থাৎ আপনি কথা বলে যেকোনো কাজের অর্ডার দিতে পারবেন এবং সেটা কাজ করবে। আইফোন এই প্রযুক্তি ব্যবহার করছে। আর সাউন্ডহাউন্ড ছিল আরেকটি অ্যাপ, যেটাতে আপনি কোনো গানের কলি গুনগুন করে গাইলে সেটা সার্চ করে বের করে দিত। অথবা তার সামনে যেকোনো গানের অংশ বিশেষ বাজালেই সেটা খুঁজে দেয়।

এবার সাউন্ডহাউন্ড আরো উন্নত হয়ে মানুষের কানের পেছনে বসতে যাচ্ছে। আর কানের পেছনে চুপটি করে বসে আপনার অর্ডারের অপেক্ষায় থাকবে। আপনি কখন বলবেন, মেসেজ পাঠাও, সে মেসেজ পাঠাবে। আপনি বলবেন, আজকের আবহাওয়ার খবর দাও, সে আবহাওয়ার খবর দেবে। এভাবে যেকোনো চশমাকে স্মার্ট বানাতে কাইয়ের তুলনা নেই। কাই পেতে হলে আপনাকে খরচ করতে হবে ১৩০ ডলার বা সাড়ে ১০ হাজারের কাছাকাছি টাকা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement