প্রিন্টারের মাধ্যমে নিখুঁত রাস্তা নির্মাণ!
প্রিন্টারের মাধ্যমে নিখুঁত রাস্তা নির্মাণ!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-১৬ ১৩:০৭:০৫
প্রিন্টঅ-অ+


রাস্তা নির্মাণের জন্য তৈরি করা হয়েছে এক অভিনব প্রিন্টার। যা সাধারণ প্রিন্টিং মেশিনের মতোই ইট প্রিন্ট করবে। সেই প্রিন্টিংয়ের ইট ব্যবহার করেই তৈরি হবে সুন্দর রাস্তা। সর্বোচ্চ ৫০০ মিটারের রাস্তা একবারে তৈরি করা যাবে এই প্রিন্টারের মাধ্যমে।

এর জন্য প্রিন্টারের সামনে লোডারে ইট ভর্তি করা তা চালাতে হবে। ক্রমশ রাস্তার সামনে থেকে পিছনে আসতে থাকবে প্রিন্টার মেশিন। আর সে সময়ে লোডারে রাখা ইট গেঁথে যাবে রাস্তার সঙ্গে। তাও সুন্দরভাবে সাজানো অবস্থায়। যার ফলে ইটগুলির মধ্যে ফাঁক সৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। ৫০০ মিটারের রাস্তা তৈরিতে খরচ হবে, ৮০ হাজার মার্কিন ডলার।

ব্রিটিশ সংস্থা আরপিএস ওই থ্রিডি প্রিন্টারটি তৈরি করেছে। তারা এও দাবি করেছে, প্রযুক্তির সাহায্যে এভাবে রাস্তা তৈরি করলে তাতে গর্ত হওয়ার সম্ভাবনা খুব কম।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিচিত্রিতা এর অারো খবর