নতুন ৬০ গ্রহের সন্ধান
নতুন ৬০ গ্রহের সন্ধান
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-১৪ ১৩:০৭:০৯
প্রিন্টঅ-অ+


পৃথিবীর বাইরে জীবন অনুসন্ধানে, গবেষকরা এবার আমাদের সৌরজগতের কাছাকাছি নক্ষত্র কক্ষপথে ৬০টি নতুন গ্রহের সন্ধান পেয়েছেন।

নতুন গ্রহগুলোর মধ্যে ‘গ্লাইস ৪১১বি’ নামক গ্রহটি পৃথিবীর মতোই, এটি পাথুরে পৃষ্ঠ বিশিষ্ট এবং সূর্য থেকে চতুর্থ নিকটতম তারকা সিস্টেমের মধ্যে অবস্থিত।

গবেষকরা জানান, গ্রহগুলো কার্যত দেখাচ্ছে সূর্যের নিকটতম নক্ষত্রের গ্রহ, কক্ষপথ আছে এবং এগুলোর কয়েকটা ‘পৃথিবীর মতো’ হতে পারে।

নতুন এসব গ্রহ আবিষ্কার করেছেন হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষক দল। নতুন এই ৬০টি গ্রহ বরাবর গবেষকরা আরো ৫৪টি গ্রহ থাকার সম্ভাবনার প্রমাণ পেয়েছেন। তারা সম্ভাব্য মোট ১১৪টি গ্রহ অনুমান করেছেন।

এই ফলাফল তৈরি করা হয়েছে ২০ বছরের সময়কাল ধরে হাওয়াই টেলিস্কোপের মাধ্যমে ১,৬০০ নক্ষত্রের ওপর প্রায় ৬১,০০০ পৃথক পর্যবেক্ষণ শেষে।

এই গবেষণাটি লেহন-কার্নেগী এক্সোপ্ল্যানেট গবেষণার একটি অংশ ছিল, যা ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার জ্যোতির্বিজ্ঞানী স্টিভ ভট ও জিওফ্রে মার্সি এবং ওয়াশিংটনের কার্নেগি ইনস্টিটিউট অব সায়েন্সের জ্যোতির্বিজ্ঞানী পল বাটলার এর মাধ্যমে শুরু হয়েছিল।

ড. মাইকো তোয়ামি, যিনি এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন, তিনি বলেন, ‘এটা ভাবা খুবই চমকপ্রদ যে, আমরা যখন কাছের তারার দিকে তাকাচ্ছি, তখন তাদের কক্ষপথে গ্রহ রয়েছে। এটা এমন একটা বিশেষ বিষয়, যা পাঁচ বছর আগেও জ্যোতির্বিজ্ঞানী বিশ্বাস হতো না।’

‘নতুন এসব গ্রহ আবিষ্কার প্লানেটারি সিস্টেম বঝুতে ভালোভাবে সহায়তা করবে এবং ভবিষ্যতে গ্রহের আমেজ সরাসরি বোঝার জন্য আকর্ষণীয় লক্ষ্যমাত্রা হবে।’

ড. বাটলার বলেন, ‘এই গবেষণার ফলাফল প্রকাশ জ্যোতির্বিজ্ঞানী হিসেবে আমার চরম সাফল্য বলে মনে করি। এটি আমার জীবনে একটি দারুন কাজের প্রতিনিধিত্ব করে।’

গবেষক দলটির এই অনুসন্ধানের ফলাফল অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে প্রকাশের জন্য গৃহীত হয়েছে। গবেষক দলটির প্রত্যাশা করছেন, তাদের এই গবেষণা বিজ্ঞানে নতুন পথে এগোতে প্রলুব্ধ করবে, জ্যোতির্বিজ্ঞানীরা তাদের নিজস্ব বিদ্যমান পর্যবেক্ষণের সঙ্গে এসব তথ্য কাজে লাগাতে পারবে অথবা নতুন পর্যবেক্ষণের সম্ভাব্য সংকেত দেবে।

এদিকে নাসা তাদের টেস মিশনের মাধ্যমে নিকবর্তী নক্ষত্রে এক হাজারের বেশি গ্রহের উজ্জ্বল কক্ষপথ দেখার প্রত্যাশা করছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর