এটিএম হ্যাকারের আট বছর কারাদণ্ড
এটিএম হ্যাকারের আট বছর কারাদণ্ড
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-১২ ০২:৩১:৫৯
প্রিন্টঅ-অ+


বিশ্বব্যাপী অটোমেটেড টেলার মেশিন (এটিএম) থেকে সাড়ে পাঁচ কোটি ডলার হাতিয়ে নিতে চালানো তিনটি সাইবার আক্রমণের পেছনে থাকা এক মূলহোতাকে যুক্তরাষ্ট্রে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এরকান ফিন্ডিকোগলু নামের ওই তুর্কি হ্যাকার অনলাইনে ‘সিগেইট’, ‘প্রিডেটর’ ও ‘অরিওন’ ছদ্মনাম ব্যবহার করতেন। ২০১৬ সালের মার্চে কম্পিউটারে অনধিকার অ্যাকসেস নেওয়া সংক্রান্ত ষড়যন্ত্র ও অন্যান্য অভিযোগে তিনি দোষ স্বীকার করে নেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক জেলা আদালতের বিচারক কিয়ো মাৎসুমোতো ৩৫ বছর বয়সী এই হ্যাকারকে আট বছরের কারাদণ্ড দেন বলে জানিয়েছে রয়টার্স।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানান, ওই হ্যাকারের ইতিহাসের অন্যতম সফল ব্যাংক চুরির একজন নেতা। এই আক্রমণে হ্যাকাররা ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড প্রতিষ্ঠানগুলোর সিস্টেমে অনুপ্রবেশ করার মাধ্যমে কোটি কোটি ডলার হাতিয়ে নেয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর