একদিনে তৈরি হবে তিন স্যাটেলাইট
একদিনে তৈরি হবে তিন স্যাটেলাইট
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-১২ ০২:২৯:২৪
প্রিন্টঅ-অ+


প্রতিদিন তিনটি স্যাটেলাইট তৈরি করতে পারবে- এমন একটি কারখানা বানাতে যাচ্ছে ইন্টারনেট স্যাটেলাইট নির্মাতা প্রতিষ্ঠান ওয়ানওয়েব। শুক্রবার এ কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী গ্রেস ওয়াইলার।

যুক্তরাষ্ট্রে কোটি কোটি ডলার বিনিয়োগ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর কাছে সফটব্যাংক যে প্রতিশ্রুতি দিয়েছে, ওয়ানব্যাংক সেই প্রকল্পেরই প্রতিনিধিত্বকারী একটি প্রতিষ্ঠান।

ওয়াইলার জানান, ফ্লোরিডায় নাসা’র সম্পত্তিতে চলতি বছর এই কারখানা চালু করা হবে।

২০১৬ সালের ডিসেম্বরে সফটব্যাংক জানায়, তারা ওয়ানওয়েব-এ ৪০ শতাংশ শেয়ারের বিনিময়ে শতকোটি ডলার বিনিয়োগ করবে। এই বিনিয়োগের মাধ্যম ওয়ানওয়েব উন্নত প্রযুক্তি, উৎপাদন ও প্রকৌশল খাতে দক্ষ তিন হাজার কর্মসংস্থান সৃষ্টি করবে। যুক্তরাষ্ট্র ও সারা বিশ্বে ইন্টারনেট অ্যাকসেস বিস্তৃত করতে প্রতিষ্ঠানটি নতুন এই কারখানায় স্যাটেলাইন বানাবে বলেও জানান তিনি, খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

ওয়াইলার বলেন, “যদি আপনার ইন্টারনেট না থাকে আপনি একটি প্রতিষ্ঠান বানাতে পারবেন না, আপনি ভালো শিক্ষা পাবেন না।” তিনি আরও জানান, আলাস্কার দূরবর্তী অঞ্চলগুলোসহ যুক্তরাষ্ট্রের প্রান্তিক এলাকাগুলোতে ওয়ানওয়েব উচ্চগতির ব্রডব্যান্ড পাইপ তৈরি করবে, যার মাধ্যমে আমেরিকানদের জন্য নতুন নতুন সুযোগ ও যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান তৈরি হবে।

ইন্টারনেট অ্যাকসেস নেই এমন ৫০ শতাংশ মার্কিনিকে যখন ওয়ানওয়েব ইন্টারনেট সেবাদানের পরিকল্পনা করছে, তখন নতুন এফসিসি চেয়ারম্যান কী ধরনের নতুন নীতিমালা আনবেন বা নেট নিরপেক্ষতা কী বদল আসবে তা নিয়ে উদ্বিগ্ন নন বলেও জানান ওয়াইলার।

তিনি বলেন, “ওয়ানওয়েব প্রান্তিক আমেরিকার প্রান্তিক জনগণকে সংযুক্ত করছে। তারা এখন শূন্য অবস্থায় বসে আছেন।”

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর