ফোনই যখন ফ্যাশন ডিজাইনার!
ফোনই যখন ফ্যাশন ডিজাইনার!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-০৮ ১৪:১৬:০৯
প্রিন্টঅ-অ+


তারকারা সাধারণত ফ্যাশন ডিজাইনারদের ড্রেস ব্যবহার করে থাকেন। প্রতিটি শোবিজ তারকারা তাদের নিজস্ব নির্ধারিত ডিজাইনারদের করা ডিজাইনের ড্রেসই পরে থাকেন। কিন্তু সাধারণ মানুষের পক্ষে কি ডিজাইনার মেন্টেন করা সম্ভব?

কেননা ডিজাইনার আপনার সম্পূর্ণ জীবন ধারার সঙ্গে মিশে আপনার চাহিদা মাফিক পোশাক তৈরি করেন। আপনি কোথায় যাবেন, সেখানকার পরিবেশ কি, সেখানকার আবহাওয়া কেমন ইত্যাদি অনেক তথ্যের ওপর নির্ভর করে আপনার পোশাক তৈরি করেন। তার ওপর আপনার ভালোলাগার বিষয় তো থাকছেই।

কিন্তু শুধু কি তারকারাই ডিজাইনার পোশাক পরেন? না, শুধু তারকারা নন, ফ্যাশন সচেতন অনেকেই ডিজাইনার দিয়ে ডিজাইন করে পোশাক পরে থাকেন। সেক্ষেত্রে তারা সামর্থ্যবান।

এবার গুগল এবং বিখ্যাত ফ্যাশন ডিজাইনার প্রতিষ্ঠান এইচঅ্যান্ডএমের ডিজিটাল সাব ফ্যাশন হাউজ ‘আইভিরেভেল’ একসঙ্গে একটি অ্যাপ নিয়ে কাজ করছে, যার নাম ডাটা_ড্রেস। অ্যাপের নামের ভেতরই তার কাজের বর্ণনা করা আছে, অর্থাৎ এই অ্যাপ আপনার ডাটা বা তথ্য নিয়ে আপনার চাহিদা এবং রুচি অনুযায়ী আপনার জন্যে পোশাকের ডিজাইন করবে। আর সেই ডিজাইন অনুযায়ী তা তৈরি করে দেবে আইভিরেভেল।

মানে আপনার আর টাকা দিয়ে ডিজাইনার পোষার প্রয়োজন নেই। আপনার স্মার্টফোনই হবে আপনার ফ্যাশন ডিজাইনার। এবং আপনি আপনার লাইফস্টাইল অনুযায়ী পেয়ে যাবেন পোশাকের ডিজাইন!

কিন্তু কিভাবে কাজ করবে এই অ্যাপ? আইভিরেভেল গুগলের তথ্য নির্ভর সেবা ‘স্ন্যাপশট এপিআই’ ব্যবহার করবে। স্ন্যাপশট এপিআই দ্বারা নির্মিত ডাটা_ড্রেস আপনার দৈনন্দিন তথ্য সংগ্রহ করবে। যেমন, আপনি দৈনিক কোথায় যাচ্ছেন, কি করছেন, কতটা হাঁটছেন বা দৌঁড়াচ্ছেন তার হিসেব রাখবে। হিসেব রাখবে প্রতিদিন আপনি কেমন আবহাওয়ায় থাকছেন। আপনার রুচি এবং আপনার চাহিদা। এই সকল তথ্যের সমন্বয় করে আপনার জন্যে চাহিদা মাফিক ড্রেস ডিজাইন করা হবে।

তাছাড়া আপনি কোথায় যাওয়ার জন্যে ড্রেস নির্বাচন করছেন, সেটাও নির্ধারণ করা যাবে। মানে অফিসের জন্যে, নাকি জগিং এর জন্যে নাকি কোনো পার্টির জন্যে বানাতে চাচ্ছেন ড্রেস, সে অনুযায়ীই এই অ্যাপ আপনার জন্যে ড্রেস ডিজাইন করবে, তা সেটা পৃথিবীর যে প্রান্তেই আপনি থাকুন না কেন। আপনার আবহাওয়া এবং আপনার লাইফস্টাইল অনুসারে আপনার ড্রেস ডিজাইন করবে ডাটা_ড্রেস।

এ বছরই এই অ্যাপ লঞ্চ করার কথা রয়েছে। আইভিরেভেলের সহ প্রতিষ্ঠাতা আলেক্সান্দ্র সুবোসিক বলেন, ‘আমরা ফ্যাশন ইন্ডাস্ট্রিজে পরিবর্তন আনতে চাই গ্রাহকের ব্যক্তিগত চাহিদা অনুসারে তার তথ্যের ভিত্তিতেই।’

সুবোসিকের ভাষ্যমতে, বদলে যাবে ফ্যাশন দুনিয়া সাধারণের হাত ধরেই। তবে আপনিই বা পিছিয়ে থাকবেন কেন? আপনিও আপনার লাইফস্টাইল অনুসারে তৈরি করিয়ে নিন পোশাক আর নিজের ফোনকে বানান আপনার ব্যক্তিগত ফ্যাশন ডিজাইনার!

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

লাইফ স্টাইল এর অারো খবর