ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে করণীয়
ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে করণীয়
২০১৭-০২-০৬ ২২:৪৭:৫০
প্রিন্টঅ-অ+


ফেসবুক অ্যাকাউন্ট ক্লোনিং বা নকল করে অ্যাকাউন্ট তৈরির ঘটনা বেড়ে গেছে। এ রকম ভুয়া অ্যাকাউন্ট থেকে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনাও ঘটছে। ফেসবুক ক্লোনিং বন্ধ করার কৌশল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক ক্লোনিং কঠিন কিছু নয়। দুর্বৃত্তরা খারাপ উদ্দেশ্য নিয়ে ব্যবহারকারীর অনুরূপ আরেকটি অ্যাকাউন্ট খুলে তাতে ব্যবহারকারীর তথ্যসহ সবকিছু নকল করে বসিয়ে দিতে পারে। এরপর ওই ক্লোন অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর বন্ধু ও পরিবারের সদস্যদের বোকা বানাতে পারে।

ব্যবহারকারীর অজান্তেই অন্য অ্যাকাউন্ট থেকেও তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা।

এ ধরনের ফেসবুক ক্লোনিং ঠেকানোর উপায় সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক অ্যাকাউন্ট ক্লোন হয়েছে কিনা তা জানার একক কোনো উপায় নেই। ফেসবুক সার্চ অপশন থেকে নিজের ফেসবুক প্রোফাইলে দেওয়া নাম অনুসন্ধান করে একই রকম বা একই নামে অ্যাকাউন্ট আরও আছে কিনা তা বের করা যেতে পারে। ওই ভুয়া অ্যাকাউন্টে যদি বন্ধু বা আত্মীয় কেউ যুক্ত হয়ে যায় তবে তা ওপরের দিকেই দেখাবে।

এ ধরনের ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ করা ছাড়া উপায় নেই। এ জন্য ভুয়া অ্যাকাউন্টটির কভার ফটোর কাছে তিনটি ডট [...] মেনু বাটনটিতে ক্লিক করতে হবে। এতে একটি ড্রপডাউন মেনু আসবে তাতে সি ফ্রেন্ডশিপ, ভিডিও কল, পোক, রিপোর্ট অ্যান্ড ব্লক নামের অপশন থাকবে। ওই রিপোর্ট অংশে ক্লিক করে স্ক্রিনে আসা নির্দেশ পালন করতে হবে। যাচাই-বাছাই করে ফেসবুক ওই অ্যাকাউন্ট মুছে দেবে।

যাঁদের অ্যাকাউন্ট ক্লোন হয়নি তাঁরাও আগে থেকে সতর্ক হতে পারেন। যাঁদের অ্যাকাউন্ট সঠিক ও আপনার পরিচিত কেবল তাঁদের অনুরোধ গ্রহণ করবেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিশেষজ্ঞ পরামর্শ এর অারো খবর