গাড়ি দুর্ঘটনা ঠেকাতে অভিনব বেড়া
গাড়ি দুর্ঘটনা ঠেকাতে অভিনব বেড়া
ডেস্ক রিপোর্ট
২০১৭-০২-০৬ ১৩:৫৭:৫৩
প্রিন্টঅ-অ+


গাড়ি দুর্ঘটনায় প্রায় প্রতিদিনই জীবন দিচ্ছে কত মানুষ। বিশেষ করে যেসব রাস্তা প্রাকৃতিকভাবেই দুর্গম এবং ভয়াবহ সেসব রাস্তায় গাড়ি দুর্ঘটনা ঠেকাতে কোরিয়ান একটি কোম্পানি আবিষ্কার করেছে অভিনব এক বেরিয়ার বা বেড়া।

এটা মূলত দুর্গম রাস্তা যেমন পাহাড়ি ঢাল বা যেসব রাস্তার পাশে নদী বা খাল যুক্ত আছে সেসব রাস্তার উপযোগী এ বেড়া। অর্থাৎ একটি গাড়ি হঠাৎ ব্রেক ফেল করলে কিংবা দ্রুতগতিতে এসে ঠিক সময়ে মোড় ঘুরতে না পারলে এই বেড়া তার গতি তো কমাবেই একই সঙ্গে তার গতিকে ঘুরিয়ে দেবে সঠিক ঠিকানায়।

ইটিআই নামের এই কোরিয়ার প্রতিষ্ঠানটি মূলত রাস্তার নিরাপদ পণ্য নিয়েই কাজ করে। ‘ইটিআই’ এর অর্থ হচ্ছে ইভোলুশান ইন ট্রাফিক ইনোভেশন, তারা নিত্য নতুন পণ্য আবিষ্কার করছেন রাস্তার নিরাপত্তার জন্যে।

অতি সম্প্রতি তারা এই বেড়িয়ার আবিষ্কার করেছেন, যা ড্রাম সদৃশ প্ল্যাস্টিকের বস্তু দ্বারা তৈরি। তাদের আপলোডকৃত ভিডিওতে দেখা যায় যে, পণ্য বোঝাই কোনো ভারী ট্রাক যদি এই বেড়ায় বাড়ি খায় বা আঘাত হানে তবে এটা সামান্যই ক্ষতিগ্রস্ত হয়। কারণ এই বেড়ায় আঘাত হানার সঙ্গে সঙ্গে গাড়ি বা ট্রাকের গতি কমে যায় এবং এটা তারদিকে ছুটে আসা গাড়ির গতিপথকে ঘুরিয়ে দেয়। তাদের এই অভিনব বেড়া কোরিয়ান রোড অথোরিটি থেকে অনুমোদন নেয়া। এবং এটার কার্যকারিতা প্রমাণিত। মালয়েশিয়া বর্তমানে তাদের রাস্তায় এই বেড়া পরীক্ষামূলকভাবে স্থাপন করেছে।

আমাদের পার্বত্য এলাকার জন্যে এই বেড়া হতে পারে দারুন কার্যকর। কারণ সেখানকার রাস্তা অনেক বিপজ্জনক এবং এর পাশেই থাকে গহীন খাদ। ফলে একবার যদি স্পিড বেড়ে গিয়ে কোনো পাহাড়ে ধাক্কা লাগে তবে মৃত্যু নিশ্চিত বলা চলে। তাছাড়া উঁচু পাহাড়ি পথে ব্রেক ফেল হওয়াটা খুব স্বাভাবিক ঘটনা, সেক্ষেত্রেও এটা ভালো ভূমিকা রাখতে পারবে। একই সঙ্গে আমাদের বেশকিছু হাইওয়ে রয়েছে যেখানে বিপদজনক বাঁক রয়েছে এবং সেসব জায়গায় ড্রাইভিং বেশ ঝুঁকিপূর্ণ। সেসব রাস্তার জন্যেও এটা কার্যকর একটি নিরাপদ বেড়া হতে পারে।

ইটিআই’র ওয়েবে গিয়ে দেখা যায় মিটার প্রতি এর দাম নির্ধারণ করা হয়েছে ৩০০-৪০০ ডলার। এবং এক সঙ্গে ১০০ মাইল অর্ডার করা যায়। কোম্পানির উৎপাদন ক্যাপাসিটি মাসে ১০০ কি.মি। যদিও এটা খুব একটা সাশ্রয়ী নয়, তবে জীবনের চেয়ে মূল্যবান কিছু তো আর থাকতে পারেনা! এই বেড়া দিনে এবং রাতে সমানভাবেই চোখে পড়বে, এটা সেভাবেই তৈরি করা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর