স্মার্টফোন ধোয়া যাবে!
স্মার্টফোন ধোয়া যাবে!
২০১৭-০২-০৪ ২২:০৬:২৩
প্রিন্টঅ-অ+


জাপানি ইলেকট্রুনিক পণ্য নির্মাতা কায়োসেরা ‘র‌্যাফ্রে’ নামের স্মার্টফোনের ঘোষণা দিয়েছে- যেটি সাবান দিয়ে ধোয়া যাবে। এ সেটটি ওয়াটারপ্রুফ।

আরও মজার বিষয় হল, নতুন এ স্মার্টফোনটিতে স্পিকার বা হেডফোন জ্যাক নেই। ধুলা ও তরল থেকে আরও বেশি প্রতিরোধী করে তুলতেই এমন ব্যবস্থা নেয়া হয়েছে। জানা গেছে, আগামী মার্চ মাসে শুধু জাপানের বাজারে ছাড়া হবে নতুন এ ফোনটি। মূলত রান্না ঘরে ব্যবহারের কথা মাথায় রেখেই এটি তৈরি করা হয়েছে। তাই রান্নার অ্যাপ আগেই ইনস্টল করা থাকবে এটিতে। সেই অ্যাপ আবার ব্যবহার করা যাবে পর্দায় হাত না দিয়েই। তবে চাইলে ভেজা হাতে কিংবা গ্লাভস পরেও এর স্পর্শকাতর পর্দা ব্যবহারে কোনো রকম সমস্যা হবে না। এ স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট অপারেটিং সিস্টেমে চলবে। ৫ ইঞ্চি পর্দার কায়োসেরা র‌্যাফ্রেতে থাকছে ২ গিগাবাইট র‌্যাম, ১৬ গিগাবাইট অভ্যন্তরীণ মেমোরি কার্ডসহ আধুনিক সব প্রযুক্তি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর