এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু ২ এপ্রিল
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু ২ এপ্রিল
২০১৭-০২-০৩ ১৩:০৩:০৬
প্রিন্টঅ-অ+


চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২ এপ্রিল।

দীর্ঘ পরীক্ষাসূচি কমিয়ে এবার ৪৪ দিনে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রনালয়। গত বছর পরীক্ষা চলেছিল ৬৭ দিন।

সূচি অনুযায়ী, ২ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা হবে। ব্যবহারিক পরীক্ষা হবে ১৬ থেকে ২৫ মে পর্যন্ত। কয়েক বছর ধরে শনিবার সরকারি ছুটি হওয়ায় ওই দিন পরীক্ষা নেওয়া হতো না। এবার শনিবারও পরীক্ষা হবে।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রনালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সমকালকে বলেন, দীর্ঘ সময় ধরে পরীক্ষা নেওয়ার কারণে কেন্দ্র হিসেবে ব্যবহৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় অনেকদিন ক্লাস বন্ধ থাকে। এতে ক্ষতিগ্রস্ত হয় শিক্ষার্থীরা। একটি স্তরে কম সময়ে পরীক্ষা শেষ হলে, আরেক স্তরের শিক্ষা কার্যক্রম দ্রুত শুরু করা যায়। এ বছর ৪৪ দিনে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামীতে সকাল-বিকাল পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে মন্ত্রনালয়ের।

এসএসসির মতো এইচএসসিতে প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ নম্বরের এমসিকিউ অংশের সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল অংশের সময় আড়াই ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। তবে ব্যবহারিক বিষয়ে পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের এমসিকিউ অংশের সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট নির্ধারণ করা হয়েছে। শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়েছে পরীক্ষার সময়সূচি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর