সর্বোত্তম ব্যক্তির খোঁজে সার্চ কমিটি
সর্বোত্তম ব্যক্তির খোঁজে সার্চ কমিটি
২০১৭-০২-০৩ ১৩:০০:৪২
প্রিন্টঅ-অ+


নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে সর্বোত্তম ব্যক্তি খুঁজে নিতে তথ্য সংগ্রহ করছে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি। এর আগে প্রণীত ২০ জনের সংক্ষিপ্ত তালিকায় থাকা ২০ জনের বিষয়ে এই তথ্য সংগ্রহ করা হচ্ছে। এ ক্ষেত্রে সার্চ কমিটির সঙ্গে আলোচনায় অংশ নেওয়া বিশিষ্টজনদের মতামতকে প্রাধান্য দিয়ে সৎ, যোগ্য, দলনিরপেক্ষ ও কর্মদক্ষ ব্যক্তিদেরই বেছে নেওয়া হবে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৈঠকে সংক্ষিপ্ত তালিকায় থাকা ২০ জনের বিষয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়। তবে এখনও নাম চূড়ান্ত হয়নি। নতুন ইসি গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে সুপারিশের জন্য ১০ জনের নাম চূড়ান্ত করতে আগামী সোমবার আবারও বৈঠকে বসবে সার্চ কমিটি।

বিকেল ৫টা থেকে দেড় ঘণ্টার বৈঠক শেষে বৈঠকের আলোচনা ও সিদ্ধান্ত বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন সার্চ কমিটির কার্যক্রমে সাচিবিক সহায়তা প্রদানকারী মন্ত্রিপরিষদ বিভাগের অতিরক্তি সচিব আবদুল ওয়াদুদ।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া নাম বাছাই করে ২০ জনের যে সংক্ষিপ্ত তালিকা করা হয়েছিল, সেগুলোই আরও পর্যালোচনা করেছেন সার্চ কমিটির সদস্যরা। এই তালিকা থেকে ১০ জনের নামের চূড়ান্ত তালিকা হবে। এজন্য তালিকায় থাকা ব্যক্তিদের বিষয়ে আরও খোঁজ-খবর নেওয়া হচ্ছে, তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। তাদের অতীত ইতিহাস ও কর্মকাণ্ড (ব্যাকগ্রাউন্ড) নিয়ে সেখান থেকে সর্বোত্তম ব্যক্তিদের বাছাই করছে সার্চ কমিটি।

ওয়াদুদ বলেন, নামের তালিকা চূড়ান্ত করতে আরও পর্যালোচনা করা হবে। এ জন্য ৬ ফেব্রুয়ারি বিকেল ৫টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে আবারও বৈঠক করবে সার্চ কমিটি।

তিনি বলেন, ইসি গঠনে পর্যালোচনার প্রয়োজন রয়েছে। এ জন্য দুই দফায় সার্চ কমিটির সঙ্গে আলোচনায় অংশ নেওয়া ১৬ জন বিশিষ্ট নাগরিকের মতামতও পর্যালোচনা চলছে। ইসি গঠনে যেসব মানদণ্ডের সুপারিশ তারা করেছেন, সেগুলোরও একটি খসড়া সংকলন তৈরি করা হয়েছে আজকের বৈঠকে। আরও পর্যালোচনা করে ১০ জনের নামের তালিকার সঙ্গে এই সংকলনও রাষ্ট্রপতিকে দেওয়া হবে। বিশিষ্টজনদের দেওয়া পরামর্শের এই সার-সংক্ষেপ ওয়েবসাইটে প্রকাশ করার চেষ্টা করা হবে।

আবদুল ওয়াদুদ বলেন, ৮ ফেব্রুয়ারির মধ্যে নামের তালিকা ও সুপারিশ রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। আর রাষ্ট্রপতির কাছে সুপারিশকৃত ব্যক্তিদের নাম প্রকাশের বিষয়টি কমিটি বিবেচনা করবে।

২০ জনের সংক্ষিপ্ত তালিকায় নতুন কোনো নাম যুক্ত হয়েছে কি-না জানতে চাইলে অতিরিক্ত সচিব বলেন, নতুন কোনো নাম আসেনি। তবে সার্চ কমিটি চাইলে নিজেরা নাম সংযোজন করতে পারে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, তালিকায় থাকা ব্যক্তিদের সততা, দক্ষতা, যোগ্যতা, দলনিরপেক্ষতা ও কার্যক্ষমতার বিষয়গুলো পর্যালোচনা করা হচ্ছে। আর এ ব্যাপারে বিভিন্ন উপায়ে তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা হচ্ছে।

সার্চ কমিটির আহ্বায়ক ও আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শিরীণ আখতার যোগ দেন। এ সময় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমও উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবারের বৈঠকটি ছিল সার্চ কমিটির নিজেদের মধ্যে তৃতীয় বৈঠক।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

রাজনীতি এর অারো খবর