আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি ঘোষণা
আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি ঘোষণা
২০১৫-১২-০৭ ১১:১৬:২২
প্রিন্টঅ-অ+


আর মাত্র ৪৭ দিন। তারপরেই বাংলাদেশের ৮টি ভেন্যুতে গড়াবে আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ ২০১৬। আর এই বিশ্বকাপকে সামনে রেখে টুর্নামেন্টের সূচি ঘোষণা করেছে আইসিসি।

২৭ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত এই মেগা ইভেন্টে দেশের আটটি ভেন্যুতে ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে স্বাগতিক বাংলোদেশের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে অংশ নেবে বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা।

সোমবার (০৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর স্থানীয় একটি হোটেলে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সূচি গণমাধ্যমের সামনে তুলে ধরা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন ও আইসিসি’র জেনারেল ম্যানেজার জেফ অ্যালারডাইস, কুমার সাঙ্গাকারা, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে নাজমুল হাসান পাপন বলেন, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মধ্য দিয়েই ভবিষ্যতের ক্রিকেটার বেরিয়ে আসবে। আজকের ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি, তাসকিন আহমেদের মতো প্রতিশ্রুতিশীল ক্রিকেটাররা এই অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের মধ্য দিয়েই বেরিয়ে এসেছেন। বাংলাদেশ এই বিশ্বকাপ আয়োজন করতে পেরে খুবই খুশি।

আইসিসির জেনারেল ম্যানেজার জেফ অ্যালারডাইস বলেন, আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ এমন এক আসর যা প্রতিভাবান ক্রিকেটারদের শুরু থেকেই ক্রিকেট খেলার জন্য প্রস্তুত করে। অসংখ্য খেলোয়াড় এই আসরের মধ্য থেকেই উঠে এসেছেন এবং খুব দ্রুতই তারা আন্তর্জাতিক অঙ্গনে তাদের প্রতিভার ছাপ রেখেছেন। সেই সাথে এই আসর থেকে একজন খেলোয়াড় এ্যান্টি ডোপিং এবং এ্যান্টি করাপশন সম্পর্কে গুরুত্বপূর্ণ শিক্ষা লাভ করেন। যা তাদের পেশাদার খেলোয়াড়ি জীবনের যাত্রার শুরুতেই নিজেদের তৈরি করে নিতে সাহায্য করে।

১৯ দিনের এই টুর্নামন্টের ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট এবং এবারের নতুন ভেন্যু কক্সবাজারে। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ঢাকার মিরপুর-শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। বিশ্বকাপের প্রতিটি ম্যাচই দিনের বেলায় অনুষ্ঠিত হবে। খেলা শুরু হবে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়।

ইভেন্টের ফরম্যাট অনুযায়ী অংশ নেয়া ১৬টি দলকে ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে। যেখান থেকে প্রতিটি গ্রুপের সেরা ২টি দল সুপার লিগ স্টেজে পৌঁছাবে এবং বাকি ২টি দল প্লেট চ্যাম্পিয়নশিপে অংশ নেবে।

গ্রুপ ‘এ’তে থাকছে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, স্কটল্যান্ড ও নামিবিয়া। গ্রুপ ‘বি’তে পাকিস্তান, শ্রীলঙ্কা আফগানিস্তান ও কানাডা, ‘সি’ গ্রুপের দলগুলো হলো ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও ফিজি আর ‘ডি’ গ্রুপে আছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও নেপাল।

১০টি টেস্ট খেলুড়ে দেশ বাদেও এই বিশ্বকাপে অংশ নিচ্ছে আইসিসি’র ৬টি সহযোগী দেশ। দেশগুলো হলো আফগানিস্তান, কানাডা, ফিজি, নামিবিয়া, নেপাল এবং স্কটল্যান্ড।

মূলপর্ব শুরুর আগে ২২ থেকে ২৫ জানুয়ারি ফতুল্লা, বিকেএসপি, জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রস্ততি ম্যাচ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর