সাত মুসলিম দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা
সাত মুসলিম দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা
২০১৭-০১-২৮ ১২:৫১:৪৭
প্রিন্টঅ-অ+


সিরিয়াসহ সাত মুসলিম দেশের নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী জেন জেমস ম্যাটিসের শপথ অনুষ্ঠানে অংশগ্রহণের পর তিনি এ নির্বাহী আদেশে সই করেন। এর কয়েক ঘণ্টা পরে নির্বাহী আদেশটি প্রকাশিত হয়।

নির্বাহী আদেশে বলা হয়, সিরিয়াসহ সাত মুসলিম দেশের কোনো নাগরিক আগামী তিন মাস দেশটিতে প্রবেশ করতে পারবে না। অপরদিকে আগামী চার মাসের জন্য দেশটিতে শরণার্থী প্রবেশের ক্ষেত্রেও স্থগিতাদেশ আরোপ করা হয়েছে। সিরিয়াসহ নিষেধাজ্ঞার আওতায় পড়া অন্য মুসলিম দেশগুলো হলো ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন। এ ধরনের পদক্ষেপ মার্কিন নাগরিকদেরকে সন্ত্রাসী হামলা থেকে সুরক্ষা দেবে বলে দাবি মার্কিন প্রেসিডেন্টের।

ট্রাম্পের আদেশে বলা হয়, পরবর্তী চার মাস যুক্তরাষ্ট্রে শরণার্থী নেওয়া বন্ধ থাকবে, বড় কোনো পরিবর্তন না ঘটা পর্যন্ত সিরীয় শরণার্থীদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে; ইরাক, সিরিয়া, ইরান, সোমালিয়া, সুদান ও ইয়েমেন থেকে আগামী ৯০ দিন কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাবে না এবং ভবিষ্যতে শরণার্থীদের আবেদন বিবেচনার ক্ষেত্রে ধর্মীয় পরিচয় গুরুত্ব দেওয়া হবে, যদি আবেদনকারী নিজের দেশে ধর্মীয় সংখ্যালঘু হয়ে থাকেন। এ ছাড়া মার্কিন নাগরিকদের মতের সম্পূর্ণ বিপরীত মত ধারণ করে- এমন দেশের নাগরিকদের ভিসা দেওয়ার কর্মসূচি পুনর্মূল্যায়ন করার নির্দেশ দেওয়া হয়েছে আদেশে।

এদিকে, শুক্রবার এক টেলিভিশন সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ভবিষ্যতে সিরীয়দের মধ্যে খ্রিস্টানদের শরণার্থী হিসেবে আশ্রয় দেওয়ার কথা তার সরকার বিবেচনা করে দেখবে। এর আগে পেন্টাগনে ট্রাম্প দাবি করেন, যুক্তরাষ্ট্রকে জঙ্গিবাদের কবল থেকে রক্ষা করতে তিনি নতুন কিছু পদক্ষেপ নিতে যাচ্ছেন। তিনি বলেন, আমাদের দেশে কেবল আমরা তাদেরকেই গ্রহণ করতে চাই যারা আমাদের দেশকে সমর্থন করবে এবং গভীরভাবে আমাদের লোকজনকে ভালোবাসবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর