আইফোন ও গ্যালাক্সি এস-কে টেক্কা দিতে আসছে নকিয়ার নতুন স্মার্টফোন
আইফোন ও গ্যালাক্সি এস-কে টেক্কা দিতে আসছে নকিয়ার নতুন স্মার্টফোন
২০১৭-০১-২৬ ১১:২২:৪৫
প্রিন্টঅ-অ+


অ্যাপলের সম্ভাব্য আইফোন ৮ ও স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৮-কে টেক্কা দিতে নকিয়ার নতুন একটি স্মার্টফোন বাজারে আসতে পারে। চলতি বছরেই নকিয়া ব্র্যান্ডের হাই-এন্ড বা ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি বাজারে ছাড়তে পারে ফিনল্যান্ডের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। নকিয়ার কাছ থেকে লাইসেন্স কিনে ওই ব্র্যান্ড নামে স্মার্টফোন তৈরিতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

বাজার বিশ্লেষকেরা মনে করছেন, ২০১৭ সালে বাজারে যেসব ফ্ল্যাগশিপ স্মার্টফোন আসবে, তার সঙ্গে টেক্কা দেওয়ার লক্ষ্যে নকিয়ার নতুন স্মার্টফোনটি তৈরি করছে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি।

মাইক্রোব্লগিং ওয়েবসাইট ওয়েবুতে ব্যবহারকারীদের প্রশ্নের জবাবে এইচএমডি গ্লোবালের পক্ষ থেকে বলা হয়, নকিয়ার পরবর্তী স্মার্টফোনে ব্যবহৃত হবে কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর। মার্কিন যন্ত্রাংশ নির্মাতা কোয়ালকমের এই প্রসেসর এ বছরের অধিকাংশ ফ্ল্যাগশিপ স্মার্টফোনে দেখা যেতে পারে। স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৮ স্মার্টফোনেও কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর থাকবে বলে গুঞ্জন রয়েছে।

নকিয়া ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ ফোনটির নাম হতে পারে ‘পি ওয়ান’। এতে থাকবে ৫ দশমিক ৩ ইঞ্চি মাপের ডিসপ্লে, কর্নিং গরিলা গ্লাস ৫, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও দ্রুত চার্জিং সুবিধা। ছবি তোলার জন্য ফোনটির পেছনে থাকবে ২২ দশমিক ৬ মেগাপিক্সেল ক্যামেরা। ধুলা ও পানিপ্রতিরোধী ফোনটি চলবে অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমে।

অবশ্য শুধু স্মার্টফোন নয়, অ্যান্ড্রয়েড-চালিত ট্যাবলেট কম্পিউটারের বাজারেও অ্যাপল-স্যামসাংকে টেক্কা দিতে আসছে নকিয়া। ১৮ দশমিক ৪ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত একটি ট্যাবের তথ্য সম্প্রতি একটি মোবাইল বেঞ্চমার্কিং সাইটে প্রকাশিত হয়েছে। কিউএইচডি রেজল্যুশনের ডিসপ্লেযুক্ত ফোনটিতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, ৪ জিবি র‍্যাম ও সামনে-পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা।

আগামী ফেব্রুয়ারি মাসে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নকিয়া ব্র্যান্ডের নতুন যন্ত্রের ঘোষণা আসতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি ‘নকিয়া ৬’ নামে অ্যান্ড্রয়েড-চালিত স্মার্টফোনের ঘোষণা দিয়ে দীর্ঘদিন পর বাজারে ফিরেছে একসময়ের জনপ্রিয় মোবাইল নির্মাতা নকিয়া।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর