ভালো কাজে প্রণোদনা চান সরকারি চাকরিজীবীরা
ভালো কাজে প্রণোদনা চান সরকারি চাকরিজীবীরা
২০১৭-০১-২৪ ০০:৫২:৫১
প্রিন্টঅ-অ+


ভালো কাজের জন্য প্রণোদনা চান সরকারি কর্মকর্তারা। এতে করে রাষ্ট্রীয় কাজে আরও গতি আসার পাশাপাশি নতুন নতুন উদ্ভাবনী ধারণা ওঠে আসবে বলে মনে করেন তারা।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘সরকারি কর্ম-সম্পাদন ব্যবস্থাপনা প্রক্রিয়া’বিষয়ক এক আঞ্চলিক সম্মেলনে সরকারের কয়েকজন সচিব প্রণোদনার ব্যবস্থা চালু করার প্রস্তাব তুলে ধরেন। এতে করে সরকারি কর্মকর্তাদের কাজে উৎসাহ আরও বাড়বে বলে জানান তারা। কিন্তু সম্মেলনে প্রধান অতিথি প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এই প্রস্তাবের সঙ্গে ভিন্নমত পোষণ করেন। তিনি বলেন, আপনি সরকারি চাকরি করছেন এটাই বড় প্রাপ্তি, এটাই বড় প্রণোদনা। এর চেয়ে বড় প্রণোদনা আর কিছু হতে পারে না। ভালো কাজের জন্য কর্মকর্তাদের প্রণোদনার প্রস্তাবের সঙ্গে দ্বিমত পোষণ করেন এই উপদেষ্টা।

আঞ্চলিক এ সম্মেলনে ভারত, মালয়েশিয়া ও ভুটান- এই চারটি দেশের সরকারি সংস্থাগুলো কিভাবে কাজ করে, সেটি এক দেশ আরেক দেশের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগ, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং বিশ্বব্যাংক যৌথ উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করে। এতে বিশেষ অতিথি ছিলেন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। বক্তব্য রাখেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিআইজিডির নির্বাহী পরিচালক সুলতান হাফিজ রহমান।

প্রবন্ধে বলা হয়, যথাযথ প্রণোদনার অভাবে সরকারি সংস্থাগুলোতে ভালো পারফরমেন্স হয় না। যেসব কমকর্তা নতুন নতুন উদ্ভাবনী ধারণা তৈরি করেন এবং সাধারণ মানুষের জন্য ব্যতিক্রমী কোনো কাজ করেন, তাদের জন্য প্রণোদনা ব্যবস্থা রাখা প্রয়োজন।

এর সূত্র ধরে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে গত কয়েক বছরে অনেক পরিবর্তন এসেছে। বড় বড় প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। দেশে অনেক সৃষ্টিশীল, সৃজনশীল ও উদ্ভাবনী ধারণা তৈরি হচ্ছে। একই সঙ্গে সরকারি কর্মকর্তাদের আগে যে ভূমিকা ছিল, সেখানেও পরিবর্তন এসেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর