রাজধানীতে বিজ্ঞান মেলা শুরু
রাজধানীতে বিজ্ঞান মেলা শুরু
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-২১ ০১:৪৮:২৯
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ধানমন্ডি ক্যাম্পাসে শুরু হয়েছে ৩ দিনব্যাপী বিজ্ঞান ও শিল্পপ্রযুক্তি মেলা-২০১৭।

বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান মেলার উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় ইয়াফেস ওসমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞানমনস্ক জাতি গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে ও সাধারণ মানুষের কল্যাণে কাজে লাগানো হচ্ছে।

তিনি আরো বলেন, আধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে বিজ্ঞান গবেষণার প্রসার ও প্রচারে কাজ করছে সরকার।

মেলায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত স্কুল-কলেজের শিক্ষার্থী এবং স্বশিক্ষিত উদ্ভাবকরা তাদের ১৬৪টির অধিক প্রকল্প নিয়ে অংশগ্রহণ করেছেন। এ ছাড়া বিসিএসআইআর এর গবেষণা কর্মকাণ্ড এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্প উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন করা হচ্ছে। মেলায় ৪টি স্তরে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি, ৯ম থেকে ১০ম শ্রেণি, একাদশ থেকে দ্বাদশ শ্রেণি এবং স্বশিক্ষিত উদ্ভাবক বিজ্ঞান ক্লাবের প্রায় ৪৫০জন ছাত্র-ছাত্রী ও খুদে বিজ্ঞানী তাদের প্রকল্পগুলো প্রদর্শন করছেন।

বিসিএসআইআর এর চেয়ারম্যান মো. ফারুক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ঢাকার নটরডেম কলেজ, হলিক্রস, সিটি কলেজ, আইডিয়াল কলেজ, গর্ভনমেন্ট ল্যাবরেটরি, মনিপুর উচ্চ বিদ্যালয়, রেসিডেনসিয়াল মডেল কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদসহ প্রসিদ্ধ স্কুল কলেজসমূহ এ মেলায় অংশগ্রহণ করেছে।

উল্লেখ্য, ৪টি স্তরে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী বিজয়ী ১২টি দলের জন্য পুরস্কারের ব্যবস্থা রয়েছে। আগামী ২১ জানুয়ারি বিকালে অংশগ্রহণকারী ও বিজয়ীদেরকে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর