স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুটি বিভাগে ভাগ করা হয়েছে
স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুটি বিভাগে ভাগ করা হয়েছে
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-১৯ ২১:৪০:১০
প্রিন্টঅ-অ+


প্রশাসনিক কাজে গতি আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুটি বিভাগে ভাগ করা হয়েছে। একটি জননিরাপত্তা বিভাগ এবং অন্যটি সুরক্ষা সেবা বিভাগ।

বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে এ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি।

গত মঙ্গলবার এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সমকালকে বলেন, ‘এ সংক্রান্ত ফাইলে রাষ্ট্রপতি স্বাক্ষর করেছেন। আজ-কালের মধ্যে প্রজ্ঞাপন জারি হতে পারে।’

সূত্র জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সকল আইনশৃঙ্খলা সংস্থার কার্যক্রম পর্যবেক্ষণ করে আসছে। গত কয়েক বছর জননিরাপত্তা সংক্রান্ত কাজের ব্যাপকতা ও গুরুত্ব বেড়েছে। একজন সচিবের পক্ষে সকল দফতর অধিদফতরের সকল প্রশাসনিক কার্যক্রম দেখভাল করা দুরুহ। ফলে নানান সিদ্ধান্ত বাস্তবায়নে সময় ক্ষেপণ হয়। এপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আরও গতিশীল করতে সরকার দুটি বিভাগে (‘জননিরাপত্তা বিভাগ’ ও ‘সুরক্ষা সেবা বিভাগ’) ভাগ করার সিদ্ধান্ত নেয়।

জননিরাপত্তা বিভাগের অধীনে থাকছে- বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, তদন্ত সংস্থা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালস ও ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার।

সুরক্ষা সেবা বিভাগের অধীনে থাকছে- বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর, কারা অধিদফতর, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

গত বছর ফেব্রুয়রি মাসে কাজের ব্যাপকতা ও গুরুত্ব বিবেচনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুটি বিভাগে ভাগ করার জন্য অনুশাসন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর