ঢাকা উত্তরের ১৫৩ ভবন ঝুঁকিপূর্ণ
ঢাকা উত্তরের ১৫৩ ভবন ঝুঁকিপূর্ণ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-১৮ ০০:৪০:২৭
প্রিন্টঅ-অ+


ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৭ স্থানে বরাদ্দকৃত নিজস্ব ১২টি ও ব্যক্তি মালিকানাধীন ১৪১টি ভবন ঝুঁকিপূর্ণ। মোট ১৫৩ টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে উত্তর সিটিতে। ডিএনসিসি ও রাজউক কর্তৃক সম্প্রতি এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার বিকেলে রাজধানীর গুলশান সেন্টার পয়েন্ট এর ডিএনসিসি’র সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন ডিএনসিসি`র মেয়র আনিসুল হক। এসময় নিজস্ব ১২টি মার্কেটের ব্যবসায়ীদের নেতৃবন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও রাজউকের করা জরিপের তথ্য অনুযায়ী, গুলশান-১ কাঁচা মার্কেট, গুলশান-২ কাঁচা মার্কেট (উত্তর), গুলশান-২ পাকা মার্কেট, খিলগাঁও তালতলা মার্কেট, খিলগাঁও সুপার মার্কেট, কারওয়ান বাজার আড়ৎ ভবন, কারওয়ান বাজার-১ নং ভবন মার্কেট, কারওয়ান বাজার কাঁচা বাজার মার্কেট, কারওয়ান বাজার-২ নং ভবন মার্কেট, মোহাম্মদপুর টাউন হল পাকা মার্কেট, মোহাম্মদপুর টাউন হল কাঁচা বাজার মার্কেট ও গাবতলীস্থ প্রান্তিক সুপার মার্কেট।

আসিনুল হক বলেন, আদালতের নির্দেশনা থাকায় এসব ঝুঁকিপূর্ণ ভবন উচ্ছেদ করা যাচ্ছে না। কিন্তু এসব ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলে নতুন ভবন নির্মাণ করার মতো ব্যবস্থা নেয়া সম্ভব না হলে প্রাণঘাতির ঝুঁকি থেকে যায়। সমাধানের পথ একটাই, ঝুঁকিপূর্ণ ভবন ছাড়ুন। নতুবা এর দায় নেবে না সিটি কর্পোরেশন।

শুধু চিঠি দিয়ে কিংবা নোটিশ দিয়েই সিটি কর্পোরেশন দায় এড়াতে পারে এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘আমরা তো মারামারি করতে পারি না। কিংবা জোর করে ব্যবসায়ীদের বেরও করে দিতে পারি না। অথবা বুলডুজার দিয়ে ভেঙে দিতে পারি না। তাহলে সমাধান কি সেটা ব্যবসায়িরাই ঠিক করুক।’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর