রাতের রাস্তায় জীবন বাঁচানোর স্প্রে
রাতের রাস্তায় জীবন বাঁচানোর স্প্রে
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-১৭ ০২:৪৩:৪৯
প্রিন্টঅ-অ+


শীতের অন্ধকার রাতে সাইকেল কিংবা জগিং করতে গিয়ে গাড়ি চাপায় নিহতের ঘটনা বিশ্বের বিভিন্ন দেশে প্রায় প্রতিদিনকার ঘটনা। তবে এবার এমন একটি স্প্রে তৈরি করা হয়েছে, যা ব্যবহার করলে এ ধরনের দুর্ঘটনার ঝুঁকি অনেকাংশেই কমবে।

যুক্তরাজ্যে সুইডিশ স্টার্ট আপ প্রতিষ্ঠান ট্রাকইনভেন্ট তৈরি করেছে ‘আলবেডো ১০০’ নামক রিফ্লেকটিভ স্প্রে, যা ব্যবহারে রাতে রাস্তায় যারা চলাচল করে তারা অন্ধকারে দৃশ্যমান হবে।

প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে যে, যেকোনো পোশাকে এই স্প্রে ব্যবহার করা যায় এবং ব্যবহারের ফলে রাতের অন্ধকারে ব্যবহারকারীকে খুব সহজেই দেখতে পাওয়া যায়। কারণ এই স্প্রে আলোর প্রতিফলন তৈরি করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান থেকে দেখা যায় যে, বিশ্বজুড়ে প্রতি বছরে শীতের মাসগুলোতে হাজার হাজার পথচারী ও সাইকেল আরোহী সড়ক দূর্ঘটনায় মৃত্যুবরণ করেন। ট্রাকইনভেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলবো এবং টয়োটা ইতিমধ্যে তাদের গাড়িতে এই স্প্রে প্রযুক্তি ব্যবহার করার জন্য আগ্রহ প্রকাশ করেছে।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, এই রিফ্লেকটিভ স্প্রে জীবন এবং মৃত্যুর মাঝে পার্থক্য গড়ে দিতে পারে। তিনি বলেন, যারা রাতের অন্ধকারে সড়কে জগিং করেন, সাইকেল চালান, পোষা প্রাণীকে নিয়ে হাঁটতে বের হোন কিংবা ছেলেমেয়েরা একা রাস্তায় বের হোন, ব্যাপক ঝুঁকি থাকে রাস্তায় চলাচল বা পারাপারে চলন্ত গাড়ি কর্তৃক অ্যাকসিডেন্ট হওয়ার।

‘দৃশ্যমানতা প্রায় সর্বত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অ্যালবেডো ১০০ স্প্রে বিভিন্ন ক্রীড়া, নির্মাণ, খনন এবং এমনকি সড়ক দূর্ঘটনা থেকে বলগা হরিণ রক্ষা সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার শুরু হয়েছে।’

‘এটা ব্যবহার করা খুবই সহজ। রাতে সড়ক দুর্ঘটনা এড়াতে আপনার, আপনার প্রিয়জনের, এমনকি প্রিয় বস্তুর দৃশ্যমানতা যেমন ‍বৃদ্ধি করবে তেমনি আসলে এটি মজারও। বিশ্বের যেকোনো স্থানে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে অ্যালবেডো ১০০ রিফ্লেকটিভ স্প্রে সহায়ক, যেখানে রাতের সময়টা এবং অন্ধকার হুমকি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর