‘দিনের বেলায় ফুটপাত দখলমুক্ত রাখা হবে’
‘দিনের বেলায় ফুটপাত দখলমুক্ত রাখা হবে’
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-১৭ ০২:৪২:১০
প্রিন্টঅ-অ+


‘কর্মদিবসে গুলিস্তান ও মতিঝিলসহ এর আশপাশের এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকারকে বসতে দেওয়া হবে না। ডিএসসিসি তার সিদ্ধান্তে অটল। প্রতিদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে হকাররা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবেন।’

সোমবার নগর ভবনে বাংলাদেশ হকার্স ইউনিয়নের স্মারকলিপি গ্রহণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

মেয়র বলেন, হকারদের পরিবার আছে। মানবিক বিষয়টি চিন্তা করে অফিস সময়ের পর প্রতিদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে হকাররা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবেন।

রাজনৈতিক পরিচয়ে কেউ যদি কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ফুটপাত দখলমুক্ত রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে।

সাঈদ খোকন বলেন, ‘হঠাৎ করে রাজনীতিতে আসিনি। এ শহরে অনেক রাজনৈতিক আন্দোলনে অংশগ্রহণ করেছি। রাজনীতি করতে গিয়ে বহুবার জেল খেটেছি। অনেক মামলার আসামি হয়েছি। আমি জনগণের সুখ-দুঃখ ভালো করেই বুঝি। ফুটপাত মুক্ত রাখতে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা বাস্তবায়ন করব। আমরা যেকোনো ধরনের স্থাপনা উচ্ছেদ করব। জনগণের সন্তষ্টির জন্য যা যা করা দরকার তা করব। যারা হকারদের সহায়তা করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দায়িত্ব জনগণের চলার জন্য ফুটপাত উন্মুক্ত রাখা।’

তিনি আরো বলেন, হলিডে মার্কেটে হকাররা সপ্তাহে দুই দিন শুক্র ও শনিবার দোকানগুলো অস্থায়ীভাবে জনসাধারণের জন্য খোলা রাখবেন। কাপড়, প্রসাধনী, জুতা, গৃহস্থালি ও নিত্যব্যবহার্য পণ্যসহ এখানে বিক্রি করতে পারবেন।

উল্লেখ্য, হকারদের পুনর্বাসনের বিষয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন মেয়র। বৈঠকে সিদ্ধান্ত হয়, ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে পারবেন না। তবে অফিস সময়ের পর সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে তারা গুলিস্তান ও মতিঝিল এলাকায় বসতে পারবেন। এ সিদ্ধান্ত অনুযায়ী রোববার ফুটপাতে উচ্ছেদ অভিযান শুরু হয়। সোমবার দ্বিতীয় দিনের মতো উচ্ছেদ অভিযান চলছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর