ড্রোনভিত্তিক প্রকল্পে অ্যামাজনের আরেক ধাপ
ড্রোনভিত্তিক প্রকল্পে অ্যামাজনের আরেক ধাপ
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-১৫ ২১:৩৬:৩৭
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের সিয়াটল, কেনউইক এবং ওয়াশিংটন-এ তারবিহীন প্রযুক্তির নমুনা পরীক্ষা চালাতে মার্কিন এফসিসি (ফেডারেল কমিউনিকেশন কমিশন) এর অনুমতি নিয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। ব্যবসায়-বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর আবিষ্কার করা এক নথিতে এমন কথা জানানো হয়েছে।

অনুমতি নেওয়ার কথা বলা হলেও এর উদ্দেশ্য কী তা নির্দিষ্ট করে জানানো হয়নি বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

অ্যামাজন-এর পক্ষ থেকে যিনি এই অনুমতি চেয়েছেন তিনি মার্কিন মহাকাশ গবেষণাকারী প্রতিষ্ঠান নাসা-এর প্রাক্তন মহাকাশচারী নিল উডওয়ার্ড। বর্তমানে অ্যামাজন-এর কার্গো এবং ড্রোনভিত্তিক পণ্য সরবরাহকারী হিসেবে পরিচিত অঙ্গ প্রতিষ্ঠান অ্যামাজন প্রাইম এয়ার-এর ফ্লাইট টেস্ট এবং সার্টিফিকেশন বিভাগে জেষ্ঠ্য ব্যবস্থাপকের পদে কাজ করছেন উডওয়ার্ড।

ধারণা করা হচ্ছে অ্যামাজন-এর এই তারবিহীন প্রযুক্তির পরীক্ষা যুক্তরাষ্ট্রে ড্রোনভিত্তিক পণ্য সরবরাহের একটি অংশ হতে পারে। অথবা অ্যামাজন এমন একটি কমিউনিকেশন প্রযুক্তি তৈরি করছে যা প্রতিষ্ঠানটির অবকাঠামোর মাধ্যমে বাস্তবিক নিরাপত্তা বা ডেটা সংগ্রহ করবে।

টেকক্রাঞ্চ জানায়, আগের বছরগুলোতেও অ্যামাজনে অন্যান্য অবকাঠামো এবং নিরাপত্তা প্রকল্পে কাজ করেছেন উডওয়ার্ড।

অ্যামাজন-এর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ওয়ালমার্ট এই প্রান্তিকেই ড্রোনের মাধ্যমে গুদামঘরের দেখাশোনা শুরু করার পরিকল্পনা করছে।

এছাড়া সম্প্রতি প্রযুক্তি স্টার্ট-আপ ‘ফ্লার্টি’-এর সহায়তায় ড্রোনের মাধ্যমে গুদাম থেকে গ্রাহকের বাসা পর্যন্ত পণ্য সরবরাহ শুরু করেছে আরেক মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান ‘৭-ইলেভেন’।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর