ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারসহ তিন জঙ্গি গ্রেফতার: নেটওয়ার্ক জ্যামার উদ্ধার
ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারসহ তিন জঙ্গি গ্রেফতার: নেটওয়ার্ক জ্যামার উদ্ধার
সংগীতা ঘোষ
২০১৫-১২-০৬ ২০:৪২:১৪
প্রিন্টঅ-অ+


একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারসহ তিন জঙ্গি প্রশিক্ষক এবং নেতাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি)সদস্য। তাদের কাছ থেকে একটি মোবাইল ফোনের নেটওয়ার্ক জ্যামার উদ্ধার করা হয়েছে।

তারা হলেন- এএইচএম খাায়রুল আসাদ ওরফে সোহাগ, মীর মোয়াজ্জেম হোসেন সাইফী ওরফে জার্মিন এবং কফিল উদ্দিন বিন আমিন। রোববার তাদের আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়। গ্রেফতারকৃত সোহাগ একটি মোবাইল অপারেটর কোম্পানির ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। তার বাসাতেই তিনজন গোপন বৈঠক করছিলেন। তিনি জেএমবিকে কারিগরি সহায়তাসহ বিভিন্নভাবে সহযোগিতা করতেন। এমনকি তার আয়ের একটি অংশ জেএমবির কার্যক্রমে ব্যয় করতেন। এর আগেও তার বাসা থেকে জেএমবির দুই শীর্ষ নেতাকে গ্রেফতার করা হয়েছিল। তার গ্রামের বাড়ি চাঁদপুর জেলায়।

ডিবি জানিয়েছে, গতকাল (শনিবার) সন্ধ্যায় রাজধানীর উত্তরার একটি বাসায় গোপন বৈঠকের সময় তাদের গ্রেফতার করা হয়। ওই সময় জেএমবির এ নেতারা আইনশৃঙ্খলা বাহিনীর ফাঁদ এড়াতে মোবাইল ফোনের নেটওয়ার্ক জ্যামার ব্যবহার করে। তাদের কাছ থেকে জ্যামারটিও উদ্ধার করা হয়েছে।

ডিবি আরও জানায়, জার্মিন ও কফিল দুজনেই জঙ্গি প্রশিক্ষক। বক্তৃতার মাধ্যমে টার্গেট ব্যক্তিদের মগজ ধোলাই করতেন তারা। দীর্ঘদিন নিষ্ক্রিয় থাকার পর আবারও তারা জঙ্গি কার্যক্রমে সরাসরি সক্রিয় হয়ে ওঠেন। এর আগে জার্মিন জেএমবির সূরা সদস্য ছিলেন। নতুনভাবে কাজ শুরু করার পর জেএমবির একটি গ্রুপ থেকে তাদের দুজনকেই মজলিসে সূরা সদস্য হিসেবে শপথ পড়ানো হয়। এ দুজনের গ্রামের বাড়ি গাজীপুর জেলায়।

রোববার বিকেলে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে তাদের হাজির করে সংবাদ সম্মেলন করে ডিবি। এ সময় সংস্থার যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বলেন, "ডিবির সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত জেএমবি-এর সামরিক কমান্ডার শাহাদাত ওরফে আলবানী ওরফে হোজ্জার গ্রুপের নেতা তারা। জেএমবির এ অংশটি কয়েকটি ক্যাটাগরি করে বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের হত্যার পরিকল্পনাও করেছিল।

সম্ভাব্য ক্যাটাগরির বিষয়ে নিশ্চিত হওয়া গেলেও ব্যক্তিরা কারা এ বিষয়ে এখনও জানা সম্ভব হয়নি বলে জানান এই গোয়েন্দা কর্মকর্তা।

ডিবির জ্যেষ্ঠ সহকারী কমিশনার রহমতউল্লাহ চৌধুরী জানান, জেএমবি-এর তিন নেতাকে ব্যাপক জিজ্ঞাসাদের জন্য পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর