সারাদেশে শীত জেঁকে বসতে শুরু করেছে
সারাদেশে শীত জেঁকে বসতে শুরু করেছে
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-১৪ ২১:২৫:৩৫
প্রিন্টঅ-অ+


সারাদেশে শীত জেঁকে বসতে শুরু করেছে। মাঘের শুরু থেকে দেশের উত্তরাঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। দেশব্যাপী শৈত্যপ্রবাহের কারণে রাজধানী ঢাকায়ও এখন বইছে শীতল বাতাস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটে, ৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার এ দু’স্থানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

পঞ্চগড় ও কুড়িগ্রাম ছাড়াও আজ টাঙ্গাইলে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস উল্লেখ করে তিনি বলেন, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, দিনাজপুর, নীলফামারী ও চুয়াডাঙ্গার উপর দিয়েও তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

রুহুল কুদ্দস বলেন, আগামী ২/৩ দিনের মধ্যে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে তাপমাত্রা কতটা বাড়বে তা আগাম বলা যাচ্ছে না। উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহের তীব্রতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, বরিশাল বিভাগ এবং ফরিদপুর, মাদারীপুর, গোপলগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, সীতাকুন্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, সৈয়দপুর, খুলনা, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস উল্লেখ করে এ আবহাওয়াবিদ বলেন, ঢাকায় শৈত্যপ্রবাহ নয়, শীতল বাতাস বইছে।

তিনি বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে গেলে তখন তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৮ ডিগ্রির নিচে গেলে মাঝারি শৈত্যপ্রবাহ ও ৬ ডিগ্রির নিচে গেলে তীব্র শৈত্যপ্রবাহ বলে উল্লেখ করা হয়। সে হিসেবে ঢাকায় এখনও শৈত্যপ্রবাহ শুরু হয়নি।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, আজ মাদারীপুরে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামের সীতাকুন্ডে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, সিলেটের শ্রীমঙ্গলে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীর ঈশ্বরদীতে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, খুলনার চুয়াডাঙ্গায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং বরিশালে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর