জলবায়ু চুক্তির খসড়া প্রস্তাবে ১৯৫ দেশের অনুমোদন
জলবায়ু চুক্তির খসড়া প্রস্তাবে ১৯৫ দেশের অনুমোদন
সংগীতা ঘোষ
২০১৫-১২-০৬ ০৭:২৩:৩৯
প্রিন্টঅ-অ+


জাতিসংঘের জলবায়ু চুক্তির খসড়া প্রস্তাবে অনুমোদন দিয়েছেন ১৯৫ টি দেশের শীর্ষ কর্মকর্তারা। চার বছর ধরে আলোচনার পর ৪২ পৃষ্ঠার ওই খসড়া প্রস্তাবটি তৈরি করা হয়।

শনিবার প্যারিসে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে এ খসড়া প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ ও উন্নয়নশীল দেশের জন্য জলবায়ু তহবিল বাড়ানোর বিষয়ে রূপরেখা তুলে ধরা খসড়াটি আগামী সপ্তাহে মন্ত্রী পর্যায়ের বৈঠকে চূড়ান্ত হবে।

ফ্রান্সের জলবায়ু বিষয়ক দূত লহন্স তুবিয়ানা বলেন, এই প্রস্তাব একটি চুক্তিতে উপনীত হওয়ার ব্যাপারে সবার সদিচ্ছার প্রতীক। যদিও এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। একমত হতে হবে বড় বড় রাজনৈতিক ইস্যুতে।

জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার জন্য কীভাবে জলবায়ু তহবিল সংগ্রহ করা হবে তা নিয়েও আগামী সপ্তাহে আলোচনার কথা রয়েছে।

২০১১ সালে ডারবানে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সম্মেলনে এই চুক্তির প্রাথমিক কাজ শুরু হয়। খসড়া প্রস্তাবে এখনও অনেক বিষয় অমীমাংসিত অবস্থায় রয়ে গেছে বলে মনে করছে অনেক দেশ।

সম্মেলনে ১৩০টির বেশি উন্নয়নশীল দেশের পক্ষ থেকে দক্ষিণ আফ্রিকার নজিফো এমজাকাতো-ডিসেকো বলেন, আশা করছি আমাদের কাজের আরও ‍উন্নতি হবে। আমরা আমাদের উদ্বেগের বিষয়গুলো শুনতে উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানাচ্ছি, যাতে একটি সমাধানের জন্য আমরা একসঙ্গে কাজ করতে পারি।

৩০ নভেম্বর থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হয়েছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন, চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। ‘কপ২১’ শীর্ষক এই সম্মেলনে দীর্ঘমেয়াদে কার্বন নির্গমন কমানোর উদ্যোগ নেওয়ার চেষ্টা করা হচ্ছে। বিবিসি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর