রাশিয়ার হাতে তথ্য থাকার দাবির নিন্দা জানিয়েছেন গোয়েন্দা প্রধান: ট্রাম্প
রাশিয়ার হাতে তথ্য থাকার দাবির নিন্দা জানিয়েছেন গোয়েন্দা প্রধান: ট্রাম্প
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-১২ ২৩:১১:৪০
প্রিন্টঅ-অ+


রুশ গোয়েন্দাদের কাছে ট্রাম্পের ব্যক্তিগত তথ্য থাকার দাবির ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন গোয়েন্দা প্রধান জেমস ক্ল্যাপার। নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করে তিনি এ নিন্দা জানান। বৃহস্পতিবার এক টুইটে এমন দাবি করেছেন ডোনাল্ড ট্রাম্প।

বুধবার সন্ধ্যায় ন্যাশনাল ইন্টেলিজেন্স প্রধান জেমস ক্ল্যাপার জানান, রাশিয়ার কাছে ট্রাম্পের ডোশিয়ার থাকার বিষয়টি গ্রহণযোগ্য কিনা তা নিয়ে গোয়েন্দা সংস্থাগুলো কোনও সিদ্ধান্ত নেয়নি।

রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো ট্রাম্পের স্পর্শকাতর তথ্য নিয়ে একটি ডোশিয়ার তৈরি করেছে- মার্কিন সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশের পর মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টের নতুন উত্তেজনা শুরু হয়। ট্রাম্প এ দাবিকে ভুয়া ও কাল্পনিক বলে দাবি করেছেন। প্রথম সংবাদ সম্মেলনেও ভুয়া খবর প্রকাশে ক্ষোভ প্রকাশ করেছিলেন।

ট্রাম্প দাবি করেছিলেন, গোয়েন্দা সংস্থাগুলোই এমন তথ্য সংবাদমাধ্যমে ফাঁস করেছে। তবে ট্রাম্পের এ দাবি অস্বীকার করেছেন গোয়েন্দা প্রধান।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের চার প্রধান গোয়েন্দা সংস্থার প্রধানরা নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে রাশিয়ার হ্যাকিংজনিত যে গোপন প্রতিবেদন উপস্থাপন করেছেন তার মধ্যে ট্রাম্পের সঙ্গে রুশ গোয়েন্দাদের আপোসেরও অভিযোগ রয়েছে। ওই গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়েছে, ট্রাম্পের ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্ট এবং তার ব্যক্তিগত জীবনের স্পর্শকাতর কিছু তথ্য ধামাচাপা দিয়েছিলেন রুশ গোয়েন্দারা।

ট্রাম্পকে নিয়ে রাশিয়ার কাছে ‘স্পর্শকাতর তথ্য’ রয়েছে বলে যে অভিযোগ উঠেছে তা নাকচ করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ। এ অভিযোগকে ‘বানোয়াট’ বলে উল্লেখ করেছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া ট্রাম্পের তথ্য গোপন রাখার অভিযোগ অস্বীকার করেছে। ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ দাবি করেছেন, এ অভিযোগটি ‘সাজানো’। সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার জন্য এমন অভিযোগ করা হয়েছে বলেও দাবি করেন তিনি। সূত্র: বিবিসি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর