এন্টার্কটিকার বিশাল হিমশৈল ভেঙে যাচ্ছে
এন্টার্কটিকার বিশাল হিমশৈল ভেঙে যাচ্ছে
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-০৭ ১১:২২:১৮
প্রিন্টঅ-অ+


এন্টার্কটিকার এ যাবৎকালের সবচেয়ে বড় ১০টি হিমশৈলের একটি যে কোনো সময় ভেঙে পড়তে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গত ডিসেম্বরে হঠাৎ করে লারসেন সি নামের বরফ পর্বতে একটি দীর্ঘ চলমান ফাটল জন্ম নেয় এবং একটি হিমশৈলের সৃষ্টি করে। এখন কেবলমাত্র ২০ কিলোমিটারের বরফে ফাটল ধরতে বাকি আছে। এটুকু সম্পন্ন হলেই ৫ হাজার বর্গকিলোমিটারের হিমশৈলটি ভেঙে পড়বে। লারসেন সি হচ্ছে এন্টার্কটিকার সর্ব উত্তরের একটি বড় ধরনের বরফ পর্বত।
সোয়ানসিভিত্তিক গবেষকেরা বলেন, এন্টার্কটিকা মহাসাগরে অবস্থিত ওয়েলস দ্বীপের এক-চতুর্থাংশের সমান এই হিমশৈলটি ভেঙে পড়লে পুরো লারসন সি বরফ পর্বতটি ভবিষ্যতে গলে যাওয়ার ঝুঁকিতে পড়বে। লারসন সি প্রায় ৩৫০ মিটার পুরু এবং পশ্চিম এন্টার্কটিকার প্রান্তে এটা ভেসে আছে। বেশ কয়েক বছর ধরে গবেষকেরা লারসন সি বরফ পর্বতের এই ফাটলটি অনুসরণ করছেন। ১৯৯৫ সালে লারসেন এ বরফ পর্বত ধস এবং ২০০২ সালে লারসন বি পর্বতের হঠাৎ ভাঙনের পর থেকে গবেষকেরা লারসন সি পর্বতকে পর্যবেক্ষণের আওতায় রাখেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর