যুক্তরাষ্ট্রের অস্ত্র এবং গোলাবারুদ শিল্প চাঙ্গা হয়ে উঠেছে
যুক্তরাষ্ট্রের অস্ত্র এবং গোলাবারুদ শিল্প চাঙ্গা হয়ে উঠেছে
সংগীতা ঘোষ
২০১৫-১২-০৬ ০৬:৪৫:৩৯
প্রিন্টঅ-অ+


বিশ্বের বিভিন্ন স্থানে সশস্ত্র সংঘাতের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের অস্ত্র এবং গোলাবারুদ নির্মাণের সঙ্গে জড়িত শিল্প চাঙ্গা হয়ে উঠেছে। মধ্যপ্রাচ্য এবং অন্যান্য এলাকায় চলমান যুদ্ধের চাহিদা মেটানোর জন্য এ চাঙ্গাভাব বলে বিশ্লেষকদের মত। মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধ দীর্ঘমেয়াদি হবে বলে যখন জল্পনা-কল্পনা চলছে তখন মার্কিন রণশিল্পের রমরমা অবস্থা চলছে।

অস্ত্র বাজারের সঙ্গে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক নির্বাহী কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, অস্ত্র ব্যবসায় যুক্তরাষ্ট্রের ব্যাপক প্রবৃদ্ধি ঘটবে। মধ্যপ্রাচ্যের সবাই ৫ থেকে ১০ বছরের জন্য অস্ত্র ও গোলাবারুদ মজুদ করতে চাইছে। তারা বলেছে, জিহাদি গোষ্ঠী আইএসর বিরুদ্ধে যুদ্ধ দীর্ঘ দিন ধরে চলবে।

এ পরিস্থিতিতে মার্কিন লকহিড মার্টিন কর্পোরেশন তাদের কারখানায় তৃতীয় শিফট চালু করেছে। এ কারখানায় ২ হাজার পাউন্ড ওজনের আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য স্টেলথ ক্ষেপণাস্ত্র বানানো হবে।

এদিকে, পেন্টাগনের প্রধান অস্ত্র ক্রেতা ফ্রাংক কেনডালের বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে জানায়, লকহিড, রেথন এবং বোয়িং কোম্পানির সঙ্গে অস্ত্র উৎপাদন জোরদার করার জন্য কাজ করছে মার্কিন সেনাবাহিনী। সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এমন গোলা তৈরি নিয়ে এ কাজ চলছে বলে খবরে বলা হয়।

এ ছাড়া গাড়ি নির্মাণের সঙ্গে জড়িত কারখানাগুলো ও বিশ্বব্যাপী চলমান যুদ্ধের সুফল ভোগ করছে। এর আগে তারা যে সব গাড়ি সরবরাহ করেছে এখন সেগুলো ব্যবহার করছে আইএস।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর