মানব শরীরের নতুন অঙ্গ!
মানব শরীরের নতুন অঙ্গ!
ডেস্ক রিপোর্ট
২০১৭-০১-০৫ ১২:৩৮:০৯
প্রিন্টঅ-অ+


মানব শরীরের বাহ্যিক অঙ্গগুলো আমাদের সকলের যেমন জানা, তেমনি অভ্যন্তরীণ অঙ্গগুলো সম্পর্কে জানা চিকিৎসকদের। কিন্তু চমকপ্রদ তথ্য হচ্ছে, মানব শরীরের অভ্যন্তরে এমন একটি গোপন অঙ্গ রয়েছে, যা চিকিৎসকদের কাছে এতদিন অজানা ছিল।

সম্প্রতি গবেষকরা মানব শরীরের ভেতরে একটি নতুন অঙ্গ আবিষ্কার করেছেন। যেটা মানবদেহের পরিপাকতন্ত্রের মধ্যে অদৃশ্য অবস্থায় ছিল। এই নতুন অঙ্গের গঠন সম্পর্কে জানা গেলেও এর কার্যক্রম স্পষ্ট নয়। পেটের ও পরিপাকতন্ত্রের বিভিন্ন রোগ নির্ণয়ে এবং চিকিৎসার ক্ষেত্রে এ আবিষ্কারটি কাজে লাগবে বলে মনে করছেন গবেষকরা।

দ্য ল্যানসেট গ্যাস্ট্রোএন্টারোলজি ও হেপাটলজি লেনসেট নামে এক গবেষণাপত্রে এটাকে নতুন অঙ্গ হিসেবে তুলে ধরা হয়েছে। সেখানে এটাকে নতুন অঙ্গ হিসেবেও স্বীকৃতি দিয়েছে।

আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি হসপিটাল লিমারিকের বিশেষজ্ঞ জে ক্যালভিন কফি এটির আবিষ্কারক। তিনি জানাচ্ছেন, মেসেনটারি অঙ্গ হিসেবে অবিষ্কার হওয়াটা গবেষণার এক নতুন দিগন্ত খুলে দিল। পেটের বিভিন্ন রোগের ক্ষেত্রে মেসেনটরির কী অবদান রয়েছে, এখন তা গবেষণার নতুন বিষয়।

ক্যালভিন কফি বলেন, ‘মেসেনটারির গঠনতন্ত্র আবিষ্কার হয়েছে। কিন্তু এই অঙ্গের কাজ নিয়ে গবেষণা করা দরকার। মেসেনটারির কী কাজ জানতে পারলে, তার অস্বাভাবিক কাজও বোঝা সম্ভব হবে। এর ফলে রোগও ধরা পড়বে।’

মেসেনটারি হল পেরিটোনিয়ামের জোড়া ভাঁজের অংশ বা পাতলা আস্তরণ, যেটি ক্ষুদ্রান্তকে ধরে রাখতে সাহায্য করে। মেসেনটারি আবিষ্কারের পর আমাদের শরীরে এখন অঙ্গ হয়ে দাঁড়াল ৭৯টি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর